• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

টানা বৃষ্টি আর শীতে কাবু লালমনিরহাটের মানুষ 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২২  

লালমনিরহাটে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর তীব্র শীতে সাধারণ মানুষ চরম দুর্ভোগে পড়েছেন। ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। গতকাল শুক্রবার (৪ ফেব্রুয়ারি) ভোররাত থেকে টানা বৃষ্টিতে সড়ক ও মাঠে-ময়দানে বৃষ্টির পানি জমে আছে। থেমে থেমে মেঘের গর্জনে বর্ষার আমেজ সৃষ্টি করেছে। সাথে ঝড়ো হাওয়ায় অনেক স্থানে গাছপালা ভেঙ্গে পড়েছে। বৃষ্টি আর বাতাসের তাণ্ডবে ঠাণ্ডায় কাহিল হয়ে পড়েছে সর্বস্তরের মানুষ।

কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগার অফিস সূত্রে জানা গেছে, এদিন দুপুর ১২টা পর্যন্ত ২২ মি.লি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এদিকে বৃষ্টির কারণে কর্মজীবী মানুষ কাজে বের হতে পারেনি। বিশেষ করে দিনমজুর, মিস্ত্রি ও নির্মাণ শ্রমিকরা ঘর থেকে বের হতে পারেনি। রাস্তাঘাটে যানবাহন ও লোক চলাচল ছিল কম। বিপাকে পড়েছেন দৈনিক আয়ের উপর নির্ভরশীল রিকশা ও ভ্যান চালকসহ নিম্নআয়ের মানুষরা।

লালমনিরহাটের বড়বাড়ি ইউনিয়নের নির্মাণ ঠিকাদার আক্তার আলী জানান, বৃষ্টির কারণে শ্রমিকরা কাজে আসতে না পারায় আমার ৫টি বিল্ডিংয়ের কাজ বন্ধ রয়েছে। কৃষক হাসেম আলী জানান, এখন বোরো রোপণের ভরা মৌসুম। এতদিন শীত উপেক্ষা করে কাজে বের হয়েছিলাম। আজ বৃষ্টির কারণে যেতে পারেনি তার মতো অনেক দিনমজুর। চর রাজপুর ও কালমাটি চরের হোসেন আলী ও হেলাল মিয়া জানান, মাঘের মাঝামাঝি বৃষ্টির কারণে রাস্তায় রিকশা চালানো যাচ্ছে না। যাত্রীও নেই।

এদিকে বৃষ্টির কারণে আলু ক্ষেতে ছত্রাকের আক্রমণের শঙ্কা দেখা গিয়েছে। ইতোমধ্যে অনেক এলাকায় আলুতে লেট ব্লাইট বা ছত্রাকের আক্রমণ দেখা দিয়েছে। সদর উপজেলার মহেন্দ্রনগরের  কৃষক আব্দুল মজিদ জানান, গত কয়েকদিনের টানা শৈত্যপ্রবাহের কারণে তার আলু ক্ষেতে মড়ক দেখা দিয়েছে। বৃষ্টির কারণে মড়ক আরও বাড়ে কিনা এই নিয়ে চিন্তিত তিনি। অন্যদিকে ভারি বৃষ্টিপাতে ইটভাটার ব্যাপক ক্ষতি হয়েছে।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামীম আশরাফ জানান, বৃষ্টি ও স্যাঁতস্যাঁতে আবহাওয়া আলুতে ব্লাইটের আক্রমণের জন্য উপযোগী পরিবেশ। সদর উপজেলার কৃষি কর্মকর্তা জানান, আলু চাষিদের এই বৈরী আবহাওয়া সম্পর্কে সজাগ থাকতে হবে এবং একসঙ্গে একাধিক ওষুধ স্প্রে করে ছত্রাকের আক্রমণ ঠেকাতে হবে।

এদিকে রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিছুর রহমান জানিয়েছেন, আজ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –