• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

 আইকনিক লিডার এখন কুন্তলা চৌধুরী 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২৪  

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষক কুন্তলা চৌধুরী। তিনি ইমার্জিং উইমেন অ্যাওয়ার্ডে আইকনিক লিডার হিসেবে পুরস্কৃত হয়েছেন। শিক্ষা, সংস্কৃতি ও সামাজিক বিষয়ে তরুণ প্রজন্মকে নিয়ে প্রান্তিক নারীদের লিঙ্গবৈষম্য নীতি, জলবায়ু এবং টেকসই উন্নয়নের ওপর দীর্ঘদিন কাজ করার জন্য তিনি এ পুরস্কার পেলেন।

সম্প্রতি চিটাগাং ক্লাবে ফ্যাশন ফর লাইফের ইমার্জিং উইমেন অ্যাওয়ার্ডের আসরে দেশের উদীয়মান নারীদের মধ্যে ২২টি ভিন্ন ক্যাটাগরিতে ‘ইমার্জিং উইমেন অ্যাওয়ার্ড ২০২৪’ দেওয়া হয়।  

কুন্তলা চৌধুরী দীর্ঘদিন ধরে রংপুরের নদী এলাকার বিভিন্ন চরের নারী কৃষক ও যৌনকর্মী, হিজড়া ও ট্রান্সজেন্ডারদের জীবনমান উন্নয়নে কাজ করছেন। তাঁর গবেষণার সঙ্গে যুক্ত তরুণ প্রজন্মের অনেকে। তিনি ইতিমধ্যে সমাজের প্রান্তিক নারীদের লৈঙ্গিক বৈষম্য, জলবায়ু পরিবর্তন এবং টেকসই উন্নয়নের ওপর গবেষণামূলক একটি বই প্রকাশ করেছেন।

কুন্তলা চৌধুরী শিক্ষকতা পেশার সঙ্গে যুক্ত আছেন সাড়ে ৯ বছর ধরে। থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগে উচ্চতর পড়াশোনা শেষ করেন তিনি। পাঠ্যক্রমিক ক্রিয়াকলাপ ও কাজের অভিজ্ঞতার জন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, জাপান কুন্তলাকে পুরস্কৃত করেছিল।

পুরস্কার পাওয়ায় পরিবার, শিক্ষক, প্রতিষ্ঠান, সহকর্মী ও শিক্ষার্থীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন কুন্তলা চৌধুরী। এই পুরস্কার কাজের ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনবে বলে মনে করেন কুন্তলা।

সুবিধাবঞ্চিত শিশুদের স্বেচ্ছাসেবী সাংস্কৃতিক সংগঠন ফ্যাশন ফর লাইফের সপ্তম আসরে উদীয়মান নারীকে ইমার্জিং উইমেন অ্যাওয়ার্ড ২০২৪ দেওয়া হয়েছে। সাফল্যে অনুপ্রেরণা দেওয়ার জন্য উইমেন বিহাইন্ড দি ইন্সপিরেশন পদক পেয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের স্ত্রী আরিফ জেসমিন কণিকা। এ ছাড়া আয়রন লেডি অ্যাওয়ার্ড পেয়েছেন নারী সাংবাদিক ডেইজি মউদুদ ও ব্যবসায়ী কাজী ইসরাত জাহান ইভা।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –