• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৮ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
বৈশ্বিক সংকট মোকাবেলায় চার দফা প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনায় এক মাস মৃত্যুহীন বাংলাদেশ বিশ্ব মেডিটেশন দিবস আজ ৪৪তম বিসিএস পরীক্ষা নিয়ে যা জানা গেল রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে বজ্রসহ বৃষ্টির আভাস

সুস্থ-সুন্দর থাকতে মেনে চলুন ৫ নিয়ম

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২১  

নাগরিক জীবনে ব্যস্ততা অবসর দেয় না। দিনশেষে নিজের জন্য সময় বের করাটাই কঠিন। কিন্তু কাজের পর কাজ করে গেলে একটা সময় পর শরীর ভেঙ্গে পরে। সে ভাঙা শরীর ভর করে মনেও। এতে এলোমেলো হয়ে যায় প্রতিদিনের জীবনযাপন।
তাই ব্যস্ততার মধ্যে যদি নিজের জন্য সময় বের না করতে পারেন তাহলে নানান রকম রোগ বাসা বাধতে পারে শরীরে। কাজের ফাঁকে কিছুটা হলেও সময় বের করে নিজের সঙ্গে কিছুটা সময় কাটান, ভালো লাগবে। রসদ পাবেন নতুন করে বাঁচার।

শরীরচর্চা করতে হবে
প্রতিদিনের সকালটা অল্প করে হলেও শরীরচর্চা দিয়ে শুরু করুন। এক্ষেত্রে যোগ ব্যায়াম শরীরের পক্ষে ভীষণ উপকারী। এতে শরীর সুস্থ ও ফিট থাকে।

পানি পান করবেন
পূর্ণবয়স্ক নারী-পুরুষ সবার প্রতিদিন ৪ লিটার পানি পান করা দরকার। তাই কাজের ফাঁকে ফাঁকে মাঝেমধ্যেই প্রয়োজনে-অপ্রয়োজনে পানি পান করার চেষ্টা করবেন। এতে শরীর সুস্থ থাকে। আর অবশ্যই খেয়াল রাখবেন, পানি যেন বিশুদ্ধ হয়।

শাক-সবজি ও ফল
প্রতিদিন খাওয়ার পাতে ভাত কিংবা রুটির সাথে সবুজ সবজি তো অবশ্যই খাবেন। খাওয়ার অন্তত ৩০ থেকে ৪০ মিনিট পর ফল খাওয়ার চেষ্টা করবেন। নিয়মিত ফল খেলে শরীর অনেক বেশি সুস্থ থাকে।

ঘুমের প্রয়োজন
কাজের ব্যস্ততায় অনেকেই খুব অল্প সময় ঘুমেতে পারেন। রাত জেগে কাজ, আবার পরদিন কাজের চাপে মানুষের শরীর আস্তে আস্তে ভেঙে যায়। তাই হাজারো কাজের চাপ থাকলেও, দিনে একটা পর্যাপ্ত সময় পর্যন্ত মানুষের ঘুমের খুবই প্রয়োজন। সাধারণত প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করবেন।

প্রতিদিনের জীবনে থাকুক হাসি
মানুষের মনের সঙ্গে শরীরের একটা বিশেষ সম্পর্ক আছে। শরীর যতই সুস্থ থাক না কেন, মন ভালো না থাকলে, শরীরটাও যেন পাশে থাকে না। তাই শরীরকে সুস্থ রাখতে মন খুলে হাসুন। নিজে হাসুন এবং সেই সঙ্গে অন্যকেও হাসতে সাহায্য করুন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –