• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

জুলাইয়ে রংপুরে স্বাভাবিকের চেয়ে ২৮০ মিলিমিটার কম বৃষ্টিপাত

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ আগস্ট ২০২৩  

 
রংপুরে এবার জুলাই মাসে বৃষ্টিপাতের হার অস্বাভাবিক কমেছে। স্বাভাবিকের অর্ধেকও বৃষ্টিপাত হয়নি। এপ্রিল ও মে মাসেও স্বাভাবিকের চেয়ে অনেক কম বৃষ্টিপাত হয়েছিল। তবে জুন মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের চেয়ে মাত্র ৩ মিলিমিটার বেশি বৃষ্টিপাত হয়েছে। কাঙ্খিত বৃষ্টিপাত না হওয়ায় প্রকৃতিতে পড়েছে নেতিবাচক প্রভাব। কৃষি সেক্টরে পড়েছে বিরূপ প্রভাব। প্রকৃতি হয়ে উঠেছে রুক্ষ।

রংপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, জুলাই মাসে এই অঞ্চলে স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার কথা ছিল ৪৭৩ মিলিমিটার। সেখানে বৃষ্টিপাত হয়েছে মাত্র ১৯৩ মিলিমিটার। স্বাভাবিকের চেয়ে ২৮০ মিলিমিটার কম বৃষ্টিপাত হওয়ায় প্রকৃতি রুক্ষ হয়ে উঠেছে। প্রকৃতিতে বর্ষা ঋতু চলমান থাকলে বর্ষার ছিটে ফোটা কোথাও দেখা যায়নি।

প্রবীণরা বলেন, আগে বর্ষাকালে একটানা ৫/৭ দিন বৃষ্টি হত। গত কয়েক বছর থেকে এসবের কোন নমুনা নেই। প্রকৃতি বর্ষা ঋতুর কাছ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। বিগত বছরগুলোতে স্বাভাবিকের তুলনায় অনেক বেশি বৃষ্টিপাত হলেও এবার গত কয়েক মাস থেকে স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টিপাত হয়েছে। এছাড়া  তাপমাত্রাও বেড়েছে। গত বছরের এ সময় রংপুরে ৩৩ ডিগ্রী থেকে ৩৫ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা ছিল। এবার ৩৭/৩৮ ডিগ্রী সেলসিয়াসের ওপর তাপমাত্রা উঠেছিল। 
পুরো জুলাই মাস জুড়ে দেখা গেছে, প্রচণ্ড রোদে খাঁ খাঁ করছে চারদিক। রংপুর শহরে দুপুরবেলা ক্লান্ত-পরিশ্রান্ত রিক্সাচালকসহ শ্রমজীবী মানুষদের গাছতলায় বিশ্রাম নিতে দেখা গেছে। এমন আবহওয়ায় ঘরে ঘরে রোগ বালাইও বেড়েছে। জ্বর, সর্দি,কাশি, হিটস্ট্রোক, চর্মরোগসহ, শ্বাসকষ্ট ও ডায়রিয়ার প্রাদুর্ভাব  লক্ষ্য করা গেছে। 

এদিকে, পানির অভাবে অনেক চাষি অর্থকরী ফসল পাট কেটে তা জাগ দিতে বেকায়দায় পড়েছেন। অনেকে ক্ষেত থেকে অনেক দূরে কোন জলাশয়ে গিয়ে পাট জাগ দিয়েছেন। এছাড়া ধানসহ অন্যান্য চাষাবাদ ব্যাহত হয়েছে কাঙ্খিত বৃষ্টি না হওয়ার কারণে। 

রংপুর আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান জানান, জুলাই মাসে স্বাভাবিকের তুলনায় ২৮০ মিলিমিটার কম বৃষ্টিপাত হয়েছে। এপ্রিল ও মে মাসেও স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টিপাত হয়েছে। তবে জুনে স্বাভাবিকের চেয়ে মাত্র ৩ মিলিমিটার বেশি বৃষ্টিপাত হয়েছে। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –