• বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৩ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
শেখ হাসিনার আজ জন্মদিন, জীবন যেন এক ফিনিক্স পাখির গল্প আজ থেকে করোনা টিকার বিশেষ ক্যাম্পেইন রংপুরে বাসের ধাক্কায় নিথর হলেন অটোযাত্রী ক্ষেতে কাজ করার সময় বজ্রপাত, প্রাণ গেল কৃষকের পঞ্চগড়ে নৌকাডুবি, ৩ দিন বাড়ল তদন্ত প্রতিবেদন জমার মেয়াদ

মেট্রোরেলের স্টেশনের কাজ প্রায় শেষ

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২  

মেট্রোর স্টেশনে ওঠা-নামার পথ তৈরির জটিলতা কাটিয়ে উঠেছে এর বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। যদিও এর জন্য বড় অঙ্কের অর্থ গচ্চা দিতে হয়েছে। নতুন করে জমি অধিগ্রহণে খরচ হচ্ছে এই অর্থ। প্রথম পর্যায়ের পাঁচটি স্টেশন নির্মাণ শেষ, দ্রুত কাজ চলছে বাকি চারটির। চাহিদা থাকায় আর স্টেশনগুলোর সাথে যোগাযোগ নিশ্চিত করায় যাত্রী সংখ্যা নিয়ে ভাবছে না ডিএমটিসিএল।

আগের ডিজাইনে মেট্রোর স্টেশনগুলোর ওঠা-নামার পথ ছিল ফুটপাথের জায়গায়। এতে পথচারীদের যাতায়াতে প্রতিবন্ধকতা তৈরির আশঙ্কায় তা সংশোধন করা হয়। দরকার পড়ে নতুন করে জমি অধিগ্রহনের। শহরের ভেতরের প্রতিটি স্টেশনেই কম-বেশি জমি অধিগ্রহনের প্রক্রিয়া চলছে। কিন্তু তারপরও উত্তরার তিনটি স্টেশনের মতো প্রশস্ত হচ্ছে না শহরের স্টেশনগুলোর ওঠা-নামার পথ।

ডিএমটিসিএল এর এমডি এম এ এন ছিদ্দিক বলেন, এখানে স্পেসসহ আরও কিছু টুকটাক সমস্যা ছিল। সেগুলো আমরা উত্তরণ করেছি। কাজের যে পরিস্থিতি সেটা থেকে আমাদের মনে হয় আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে সব কাজ শেষ করতে পারবো।

উল্লেখ্য, মেট্রোর দিয়া বাড়ির তিনটি স্টেশনই নান্দনিক ডিজাইনে তৈরি। ওঠা-নামার জন্য আছে প্রশস্ত সিড়ি, এসকেলেটর আর লিফট। স্টেশনের আশেপাশে আছে পর্যাপ্ত জায়গাও। তার মধ্যে উত্তরা মধ্য স্টেশনটি আবার আইকনিক।

এদিকে, শহরের সংযোগ সড়কগুলো স্টেশনমুখী নয়। ফলে স্টেশনে আসতে যাত্রীদের ভোগান্তির আশঙ্কা থেকেই যাচ্ছে। আশঙ্কা আছে প্রত্যাশিত যাত্রী না হওয়ার। তবে ডিএমটিসিএল বলেছে, স্টেশনগুলো ঘিরে ট্রান্সপোর্ট ওরিয়েন্টেড ডেভেলপমেন্ট বা টিওডি হাব তৈরি করা হবে।

এম এ এন ছিদ্দিক বলেন, আমরা তো মনে করি, আমরা যেটা প্রত্যাশা করছি, তার চেয়ে বেশি যাত্রী হবে। আগামী ডিসেম্বরে এই এমআরটি লাইনের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশ চালু হবে।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পচিশ কিলোমিটারের রেল ট্র্যাক, বৈদ্যুতিক খুটি এবং এর সংযোগ দিয়ে মেট্রোর পরীক্ষামূলক চালনা চলছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –