• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি অলিম্পিয়াডে বাংলাদেশের রৌপ্যজয়

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২  

অর্থনীতি অলিম্পিয়াডে বাংলাদেশের রৌপ্যজয়               
চীনে অনুষ্ঠিত আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে বাংলাদেশ দলের একজন শিক্ষার্থী রৌপ্যপদক অর্জন করেছেন। এছাড়া আরেক শিক্ষার্থী অর্জন করেন ব্রোঞ্জপদক। বিশ্বে স্কুল ও কলেজপর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত অর্থনীতিবিষয়ক সবচেয়ে বড় প্রতিযোগিতা এটি।

গত ২৬ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত এ আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়েছিল মোট ৪১টি দেশ। কোভিড-১৯ সংক্রান্ত বিধিনিষেধের কারণে দেশগুলো অনলাইনে মূল প্রতিযোগিতায় অংশ নিয়েছিল।

অলিম্পিয়াডে বাংলাদেশ দলের হয়ে অংশ নেন মাস্টারমাইন্ড স্কুলের শিক্ষার্থী ফারহান মাশরুর, সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গ্রিনহেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের রিজ মোহাম্মদ হোসেন খান, স্কলাস্টিকার শিক্ষার্থী সামাহ আয়না কবির ও আরিয়েন ইসলাম এবং ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের শিক্ষার্থী মুহাম্মদ আরহাম চৌধুরী।

তাদের মধ্যে রিজ মোহাম্মদ হোসেন খান বাংলাদেশের হয়ে প্রথমবারের মতে রৌপ্যপদক ও ফারহান মাশরুর ব্রোঞ্জপদক অর্জন করেন। সব মিলিয়ে বাংলাদেশ দলীয়ভাবে ১৮তম স্থান লাভ করে বাংলাদেশ।

রৌপ্যপদকজয়ী এ দলের দলনেতা ছিলেন বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের নির্বাহী কমিটির সভাপতি আল আমিন পারভেজ। কোচ ছিলেন ক্যাপস্টোন স্কুল ঢাকার চেয়ারম্যান আখতার আহমেদ।

২০১৯ সাল থেকে বাংলাদেশ দল নিয়মিতভাবে এ আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে আসছে। আগের বছরগুলোতে বাংলাদেশ ব্রোঞ্জপদক লাভ করলেও এবারই প্রথম বাংলাদেশ দলের হয়ে কোনো শিক্ষার্থী রৌপ্যপদক অর্জন করলেন।

বাংলাদেশ দলের এ সাফল্য শিক্ষার্থীদের অর্থনীতি চর্চায় আরও আগ্রহী করে তুলবে বলে আশা করছেন অলিম্পিয়াডের জাতীয় কমিটির সভাপতি, একুশে পদক এবং স্বাধীনতা পদকপ্রাপ্ত বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

আয়োজক কমিটির প্রধান তাহসিনুল ইসলাম বলেন, ‘এ অর্জন দেশের অর্থনীতির ভবিষ্যতকে আরও শক্তিশালী করে তুলবে।

গত জুনের ২৪ তারিখে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টে অনুষ্ঠিত জাতীয় পর্ব এবং পরে সপ্তাহব্যাপী সিলেকশন ক্যাম্পের মাধ্যমে বাংলাদেশ দলের সদস্য নির্বাচন করা হয়েছিল। বাংলাদেশ দল নির্বাচনের পুরো প্রক্রিয়ায় সহযোগী হিসেবে ছিল মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক।

আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে রৌপ্যজয়ের পর বাংলাদেশ দল এখন চীনে অনুষ্ঠেয় ওয়ার্ল্ড ইকোনমিকস কাপ তথা অর্থনীতির বিশ্বকাপে বাংলাদেশ পতাকা ওড়ানোর জন্য প্রস্তুতি নিচ্ছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –