• বুধবার   ০১ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর ছাত্রদের কাজ নয়: প্রধানমন্ত্রী ‘পরিবেশবান্ধব উপায়ে সাগরের সম্পদ ব্যবহার করবে বাংলাদেশ’ সব মানুষের ডিজিটাল নিরাপত্তার জন্যই আইন: তথ্যমন্ত্রী জানাজা শেষ করেই পাকিস্তানি বাহিনীকে ধাওয়া করি দেশে আসতে প্রবাসীদের জন্য নতুন নির্দেশনা

১৮ দেশে মৈত্রী দিবস পালন করবে ভারত ও বাংলাদেশ

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২১  

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী ৬ ডিসেম্বর বাংলাদেশ ও ভারত বিশ্বের ১৮টি দেশে যৌথভাবে মৈত্রী দিবস উদথযাপন করার সিদ্ধান্ত নিয়েছে।

ভারত ১৯৭১ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশকে একটি স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে স্বীকৃতি দেয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উদথযাপন উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চলতি বছরের মার্চে বাংলাদেশ সফর করেন। এসময় বাংলাদেশ ও ভারতের দুই প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৬ ডিসেম্বরকে স্মরণীয় করে রাখতে দিনটিকে ‘মৈত্রী দিবস’ হিসেবে ঘোষণা করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, মৈত্রী দিবস উপলক্ষে বাংলাদেশ ও ভারত যৌথভাবে লোগো ও ব্যাকড্রপ নকশার জন্য উন্মুক্ত প্রতিযোগিতার আয়োজন করেছে। এ প্রতিযোগিতা আগামী ৩১ অক্টোবর পর্যন্ত উন্মুক্ত থাকবে। প্রতিযোগিতায় শুধুমাত্র বাংলাদেশ ও ভারতের নাগরিকরা অংশ নিতে পারবেন। লোগো ও ব্যাকড্রপ প্রত্যেক ক্যাটাগরির নকশার জন্য বিজয়ী প্রতিযোগীদের জন্য পৃথকভাবে আটটি করে মোট ১৬টি সম্মানী পুরস্কারের ব্যবস্থা রাখা হয়েছে। 

প্রথম পুরস্কার এক হাজার ডলার সমপরিমাণ বাংলাদেশী টাকা অথবা ভারতীয় রুপি, দ্বিতীয় পুরস্কার ৭০০ ডলার সমপরিমাণ বাংলাদেশী টাকা অথবা ভারতীয় রুপি, তৃতীয় পুরস্কার ৫০০ ডলার সমপরিমাণ বাংলাদেশী টাকা অথবা ভারতীয় রুপি। 

এছাড়া প্রতিটি ২০০ ডলার সমপরিমাণ বাংলাদেশী টাকা অথবা ভারতীয় রুপির পাঁচটি সান্ত্বনা পুরস্কার রাখা হয়েছে। ৩১ অক্টোবর বিকাল ৫ টার মধ্যে এবং নির্দেশিকায় উল্লিখিত শর্তসমূহ পূরণসাপেক্ষে শুধুমাত্র ওয়েব লিংকের মাধ্যমে জমা দেয়া নকশা পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক গৃহীত বলে বিবেচিত হবে। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –