• মঙ্গলবার   ০৩ আগস্ট ২০২১ ||

  • শ্রাবণ ১৮ ১৪২৮

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
টিকার আওতায় ১ কোটি ৩৪ লাখ মানুষ, অপেক্ষায় দেড় কোটি ২ আগস্ট ১৯৭১: ‘মুজিবের ফাঁসি হলে একই দড়িতে ঝুলবে পাকিস্তান’ প্রণোদনার জন্য স্মার্ট কার্ড পাবেন দেড় কোটির বেশি কৃষক বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারীদের মুখোশ উন্মোচনের প্রত্যাশা ভালোবাসার বৃষ্টিতে ভিজলো ‘একটি দেশের জন্য গান’

প্রবাসীদের টিকা নিবন্ধন নিয়ে অ্যাকশন প্ল্যান, শিগগিরই সুখবর

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ জুলাই ২০২১  

প্রবাসীদের টিকা নিবন্ধনসহ প্রযুক্তিগত সব ধরনের সমস্যার সমাধানে অ্যাকশন প্ল্যান নেওয়া হয়েছে, শিগগিরিই আমরা সুখবর দিতে পারব। এ কথা বলেছেন তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি জানান, বিদেশগামী বাংলাদেশি কর্মীদের কোভিড-১৯ ভ্যাক্সিনেশনের আওতায় আনার লক্ষ্যে নিবন্ধন প্রক্রিয়ার সহজীকরণ এবং পাসপোর্ট ভেরিফিকেশন সংক্রান্ত সভা শনিবার (৩ জুলাই) অনুষ্ঠিত হয়েছে। সভায় অ্যাকশন প্ল্যানের তথ্য তুলে ধরে পুরো প্রক্রিয়ার কার্যক্রম সবাইকে অবগত করা হয়।

জুনাইদ আহমেদ পলক বলেন, ‘ফাইজারের টিকা নিয়ে গেলে সৌদি ও কুয়েতগামী প্রবাসীদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে যেতে হয় না। সনদ দেখালে সরাসরি তাদের এলাউ করবে। এটা জানার পর আমরা দেখলাম যে যেহেতু ফাইজারের টিকা পেয়ে গেছি, সে কারণে প্রবাসীদের জন্যে ভালো কিছু করা যাবে।’

তিনি বলেন, ‘গত ২৯ জুলাই থেকে আমরা সুরক্ষা ডট বিডির সঙ্গে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রবাসীদের ডাটাবেজ নিয়ে কাজ শুরু করি। এ মন্ত্রণালয়ের পাসপোর্টের নম্বরের সঙ্গে ভেরিফাই করা হয়। এ কারণে পাসপোর্টের ডাটাবেজের সক্ষমতা বাড়ানো এবং সুরক্ষা প্লাটফর্মের সঙ্গে যুক্ত করে কীভাবে আমরা প্রযুক্তিগতভাবে প্রস্তত করতে পারি সেটা নিয়ে গত কয়েকদিন ধরে কাজ করে যাচ্ছি।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘সভায় আজ ফাইনাল ডেমোটা দেখলাম। সেখানে কিছু কাস্টমাইজেশনের দরকার ছিল, সেটা বলে দিয়েছি। আমরা পুরো অ্যাকশন প্ল্যান ও টাইম ফ্রেম দিয়ে দিয়েছি। আজ শনিবার গেল, আশা করছি রবি অথবা সোমবারের মধ্যে প্রযুক্তিগত সব কাজ শেষ হবে।’

ওই সভায় উপস্থিত থাকা একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, হয়ত আগামী সোমবারে এ বিষয়ে একটা ভালো সংবাদ আসতে পারে। সুরক্ষা অ্যাপে নিবন্ধনের বিষয়ে যে জটিলতা দেখা গেছে তার সমাধান আগামী সোমবারের মধ্যে হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর আগে বৃহস্পতিবার (১ জুলাই) রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে টিকা কার্যক্রম পরিদর্শন করতে গিয়ে প্রবাসী কল্যাণ সচিব আহমেদ মনিরুছ সালেহীন জানান, প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে প্রবাসীদের টিকা দিতে ‘আমি প্রবাসী’ নামক একটি অ্যাপের মাধ্যমে নিবন্ধন কার্যক্রম পরিচালিত হবে।

সচিব জানান, সোমবারের মধ্যে প্রবাসীদের টিকা সংক্রান্ত সব সমস্যার সমাধান হবে। ‘আমি প্রবাসী’ অ্যাপের মাধ্যমে প্রবাসীরা টিকা পেতে নিবন্ধন করতে পারবেন।

প্রসঙ্গত, বৃহস্পতিবার রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে টিকা নিতে আসা প্রবাসীরা টিকা নিতে না পেরে বিক্ষোভ করেছেন। তাদের অভিযোগ, বিএমইটি (জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো) স্মার্টকার্ড, পাসপোর্ট, অনেকের জাতীয় পরিচয়পত্র থাকা সত্ত্বেও টিকা পাচ্ছেন না।

তারা বলেন, আমরা টিকার জন্য দীর্ঘদিন আন্দোলন করে এলেও আমাদের টিকা দেওয়া হচ্ছে না। কিন্তু একটি নির্দিষ্ট রিক্রুটিং এজেন্সির নতুন কর্মীরা টিকা রেজিস্ট্রেশন না করেই টিকা নিচ্ছেন। এসব প্রবাসীদের অভিযোগ রেজিস্ট্রেশন বন্ধ থাকায় টিকা পাচ্ছেন না তারা।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –