• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

হাবিপ্রবিতে কৃষি, প্রাণীসম্পদ ও মৎস্যখামার কমপ্লেক্স এর উদ্বোধন

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) কৃষি, প্রাণীসম্পদ ও মৎস্য খামারের গবেষণা কমপ্লেক্সের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম প্রধান অতিধি হিসাবে উপস্থিত থেকে কৃষি, প্রাণী সম্পদ ও মৎস্য খামারের গবেষণা কমপ্ল্ক্সে উদ্বোধন করেন।
প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, আমি বিশ^বিদ্যালয়ে এসেই প্রথমে লক্ষ করেছি এখানে কি কি নেই এবং কি কি দরকার ? আমি এখানে কিছু করা জন্য এসেছি এবং এ বিশ^বিদ্যালকে একটি আর্ন্তজাতিকমানের বিশ^বিদ্যালয় হিসেবে গড়ে তোলা হবে । 
তিনি আরও বলেন, মৎস্যবিজ্ঞান ও ভেটেরিনারি অনুষদের র্দীঘ দিনের দাবি ছিল -এ গবেষণা কমপ্লেক্স যা আজ বাস্তবে রূপ লাভ করেছে। শিক্ষার্থীরা এখন এখানেই গবেষণা করতে পারবে এবং বাস্তবিক জ্ঞানের জন্য বাইরে যেতে হবে না। এ গবেষণা কমপ্লেক্সের মাধ্যমে বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি বিশ^বিদ্যালয়ের পাশর্^বর্তী এলাকার খামারীরা অনেক উপকৃত হবে। মৎস্যচাষীরা এখান থেকে মাছের পোনা, কৃষকরা বিভিন্ন ফসলের বীজ ও পশুখামারী বিভিন্ন পশুর সিমেন সংগ্রহ করতে পারবে।
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, রেজিস্ট্রার প্রফেসর ডা. মো. ফজলুল হক, হিসাব শাখার পরিচালক প্রফেসর ড. শাহাদাৎ হোসেন খান, পরিকল্পনা ও উন্নয়ন শাখার পরিচালক প্রফেসর ডা. মো. মোস্তাফিজুর রহমার, প্রক্টর প্রফেসর ড. খালিদ হোসেন, জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক প্রফেসর ড. শ্রীপতি সিকদার, মৎস্যবিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মোছা. নাহিদ আক্তার, ডেইরি অ্যান্ড পোল্টি সায়েন্স বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. তাহেরা ইয়াসমিন এবং ছাত্রলীগের পক্ষ থেকে বক্তব্য রাখেন রাসেল আলভি ও মোরশেদুল আলম রনি এবং সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন রাব্বি শেখ ও রিমা আক্তার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ^বিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা শাখার পরিচালক প্রফেসর ড. ইমরান পারভেজ। কৃষি, প্রাণীসম্পদ ও মৎস্যখামার কসপ্লেক্সটি বগুড়ার আরডিআরএস এর তত্তাবধানে ১ কোটি ৫০ লক্ষ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে । 
এছাড়া উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে বিশ^বিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন ।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –