• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৮ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
বৈশ্বিক সংকট মোকাবেলায় চার দফা প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনায় এক মাস মৃত্যুহীন বাংলাদেশ বিশ্ব মেডিটেশন দিবস আজ ৪৪তম বিসিএস পরীক্ষা নিয়ে যা জানা গেল রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে বজ্রসহ বৃষ্টির আভাস

এক উপাদানেই মিলবে চুল পাকা ও পড়ে যাওয়া সমস্যার সমাধান

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২১  

চুল পাকা কিংবা পড়ে যাওয়া খুবই কঠিন সমস্যা। এই সমস্যা নারী-পুরুষ উভয়েরই হয়ে থাকে। অনেকের বয়সের আগেই চুলে পাক ধরে, কারো কারো আবার চুল পড়ে অল্প বয়সেই মাথায় টাক দেখা দেয়। ফলে বয়সের আগেই তাকে বয়স্ক দেখায়। তখন কোনো কিছুতেই কোনো কাজ হয় না। তেল, শ্যাম্পু, কন্ডিশনিং, স্পা ব্যর্থ হয় সবই।

তবে প্রসাধনবিশেষজ্ঞেরা বলছেন, এতটা হতাশারও কিছু নেই। সমাধান রয়েছে হাতের কাছেই। কী সেই সমাধান? 

তারা বলছেন, সামান্য একটু ক্যাস্টর অয়েলেই মিটতে পারে চুলের এসব সমস্যা। যথাযথ পদ্ধতিতে ক্যাস্টর অয়েল ব্যবহার করলেই পাওয়া যেতে পারে মনের মতো চুল। চলুন জেনে নেয়া যাক এই তেলের ব্যবহার সম্পর্কে- 

>> ক্যাস্টর অয়েলে ওমেগা ৬ ও ফ্যাটি অ্যাসিড থাকে। এর ফলে চুলের বৃদ্ধি হয়। অনেক সময়ে হেয়ার ফলিকল নষ্ট হয়ে যায়। সেটা আটকাতেও ক্যাস্টর অয়েল উপযোগী।

>> চুল পাকতে শুরু করলেও ঘাবড়াবার কিছু নেই। একটুখানি ক্যাস্টর অয়েলে এ সমস্যাও মিটতে পারে। মাথায় পাকা চুল দেখলেই নিয়ম করে ক্যাস্টর অয়েল লাগানো শুরু করা ভালো।

>> রুক্ষতা চুলের শত্রু। চুল রুক্ষতায় আক্রান্ত হলে শুধু যে দেখতে ভালো লাগে না তা-ই নয়, চুলের ডগা ফেটে যায়, চুল উঠে যায়। এ ধরনের চুলের ক্ষেত্রে ক্যাস্টর অয়েল ব্যবহার করলে ভালো ফল মেলে। ফিরে আসে চুলের মসৃণতা ও উজ্জ্বলতা।

>> ক্যাস্টর অয়েল শুষ্ক চুলের সঙ্গেও লড়তে পারে। চুল খুব শুষ্ক হয়ে গেলে তা উড়তে থাকে। আঁচড়ানোর পরেও তাই তা গোছানো থাকে না। এসব ক্ষেত্রে ক্যাস্টর অয়েলের সঙ্গে অলিভ অয়েল, নারকেল তেল মিশিয়ে চুলে লাগিয়ে নিলে উপকার পাওয়া যায়।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –