• বুধবার   ০১ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর ছাত্রদের কাজ নয়: প্রধানমন্ত্রী ‘পরিবেশবান্ধব উপায়ে সাগরের সম্পদ ব্যবহার করবে বাংলাদেশ’ সব মানুষের ডিজিটাল নিরাপত্তার জন্যই আইন: তথ্যমন্ত্রী জানাজা শেষ করেই পাকিস্তানি বাহিনীকে ধাওয়া করি দেশে আসতে প্রবাসীদের জন্য নতুন নির্দেশনা

প্রথম চুক্তি স্বাক্ষর করল নতুন ত্রিপক্ষীয় নিরাপত্তা জোট

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২১  

অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সোমবার নতুন ত্রিপক্ষীয় নিরাপত্তা জোট AUKUS-এর অধীনে প্রথম চুক্তি স্বাক্ষর করেছে। এটি নৌ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তথ্য বিনিময়ের জন্য করা হয়েছে। রাশিয়ার বার্তা সংস্থা তাস এ তথ্য জানায়।

এএফপি জানিয়েছে, নথিতে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী পিটার ডাটন এবং মার্কিন ও ব্রিটিশ রাষ্ট্রদূতরা স্বাক্ষর করেছেন।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগের প্রধান বলেন, নৌবাহিনীর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তথ্য আদান-প্রদানের বিষয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে চুক্তিটি অস্ট্রেলিয়াকে সর্বশেষ প্রযুক্তি ব্যবহারে এই দেশগুলোর একটি নির্ভরযোগ্য এবং দায়িত্বশীল অংশীদার হতে দেবে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ চুক্তির অনুমোদন প্রদান করেন। তিনি মনে করেন, এই চুক্তির বাস্তবায়ন তিনটি দেশের 'সম্মিলিত প্রতিরক্ষা ও নিরাপত্তার জন্য অযৌক্তিক ঝুঁকি সৃষ্টি করবে না'।

অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র ১৫ সেপ্টেম্বর AUKUS তৈরির ঘোষণা করেছিল। তারা যে চুক্তিগুলো নিয়ে আলোচনা করেছিল তাতে অস্ট্রেলিয়ার জন্য মার্কিন প্রযুক্তি ব্যবহার করে কমপক্ষে আটটি প্রচলিত পরমাণুচালিত সাবমেরিন তৈরি করার এবং তার সশস্ত্র বাহিনীকে আমেরিকান ক্রুজ মিসাইল দিয়ে পুনরায় সজ্জিত করার পরিকল্পনা অন্তর্ভুক্ত রয়েছে।

অস্ট্রেলিয়ার কোনো পারমাণবিক সাবমেরিন নেই। নতুন চুক্তির প্রেক্ষিতে, ক্যানবেরা প্যারিসের সঙ্গে ৫০ বিলিয়ন ইউরোর বেশি মূল্যের ১২টি সাবমেরিন সরবরাহের জন্য ইতিহাসের সবচেয়ে বড় চুক্তিটি করেছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –