• সোমবার   ২৭ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৪ ১৪২৯

  • || ২৬ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
যান চলাচলের জন্য খুলে দেয়া হলো পদ্মা সেতুর প্রবেশদ্বার বাংলাদেশ গুরুত্বপূর্ণ দেশ: জো বাইডেন বন্যার্তদের সাহায্যের কথা বলে ফান্ড ভারি করছে বিএনপি পদ্মা সেতু উদ্বোধনের সঙ্গে সঙ্গে খুলে গেল আয়ের খাতা পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্র : জড়িতদের খুঁজতে রুল শুনবেন হাইকোর্ট

পঞ্চগড়ে বিশ্ব টিকাদান সপ্তাহ পালিত

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ মে ২০২২  

সকলের জন্য দীর্ঘ জীবন এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের বিশ্ব টিকাদান সপ্তাহ পালন করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ উপলক্ষে পঞ্চগড়ে এডভোকেসি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার পঞ্চগড় সিভিল সার্জন কার্যালয় হলরুমে দিনব্যাপি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফ’র সহযোগীতায় পঞ্চগড় সিভিল সার্জন কার্যালয় এই কর্মশালার আয়োজন করে। সকাল দশটার দিকে কর্মশালার উদ্বোধন করেন পঞ্চগড় সিভিল সার্জন ডা. রফিকুল হাসান । 

এ সময় বিশেষ অতিথি হিসেবে পঞ্চগড় সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. রিনা পারভিন, অতিরিক্ত পুলিশ সুপার রাকিবুল ইসলাম উপস্থিত ছিল।

কর্মশালায় জানানো হয় চলতি বছরে পঞ্চগড়ের একটি শিশুও যাতে টিকা থেকে বিরত না থাকে সেজন্য কাজ করা হচ্ছে। বিশ্বব্যাপি  টিকা  কার্যক্রমের অংশ হিসেবে পঞ্চগড়েও এই কার্যক্রম জোরদার করা হয়েছে। 

সভায় আলোচকরা জানান, এমন একটা সময় ছিল যখন শিশুদের ধরে এনে টিকা প্রদান করা হত। এখন মানুষ অনেক সচেতন বর্তমানে টিকা না পেলে শিশুদের অভিবাবকরা মোবাইল ফোনে স্বাস্থ্য বিভাগকে জানাচ্ছে। দেশের কোভিড টিকার কার্যক্রম সারাবিশ্বে প্রশংসিত হয়েছে। হাম, রুবেলা, পোলিও’র সাথে এখন ডিফথেরিয়, হুপিংকাশি, ধুনষ্টংকার, হেপাটাইটিস-বি, ইনফ্লুয়েঞ্জা-বি, নিউমোনিয়ার টিকা ক্যাম্পিং করে ভুক্তভোগীদের দেওয়া হচ্ছে।

সভায় বিশ্ব সংস্থার আঞ্চলিক প্রতিনিধি ডা. মাসুদ (এস আই এম ও) টিকা বিষয়ে অংশগ্রহকারীদের মাল্টিমিডিয়ার মাধ্যমে প্রশিক্ষণ দেন। তিনি জেলার পাঁচ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ও স্বাস্থ্য পরিদর্শকদের মাঝে বিশ্বব্যাপি টিকা কার্যক্রমের অংশবিশেষ তুলে ধরে সঠিক পদ্ধতিতে টিকাদান বিষয়ে বিষদ আলোচনা করেন। মাংসপেশী, চামড়া এবং শিশুদের মুখে কিভাবে টিকাপ্রদান করতে হবে নির্দেশনা দেন। সেই সাথে পঞ্চগড়ের টিকাদানে ব্যাক্তিগত অভিজ্ঞতাগুলো শুনে বিভিন্ন বিষয়ে পরামর্শ দেন।

পঞ্চগড়ের টিকাদান কার্যক্রমের বিস্তারিত উপস্থিত সকলের মাঝে প্রতিবেদন আকারে আলোচনা করেন জেলার ইপিআই সুপারভাইজার হাসিবুর রহমান শাহ (লাবলু)। এছাড়াও উপ-পরিচালক সমাজসেবা অধিদপ্তর পঞ্চগড় অনিরুদ্ধ কুমার রায়, জেলা শিক্ষা কর্মকর্তা শাহিন আকতার, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শহিদুল ইসলাম, টিকাদান কার্যক্রমের প্রশংসা করে বক্তব্য প্রদান করেন।

পাঁচ উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা, স্বাস্থ্য পরিদর্শক সহ শতাধিক টিকাদান সংশ্লিস্ট ব্যাক্তি কর্মশালায় অংশ নিয়েছেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –