• বুধবার ১৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪৩১

  • || ০৬ জ্বিলকদ ১৪৪৫

দিনাজপুরে ঘটা করে দুই পুতুলের বিয়ে, অতিথি ১০০

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২১  

দিনাজপুরে ঘটা করে বিয়ে হলো দুই পুতুলের। সোমবার (২৭ সেপ্টেম্বর) রাতে জেলার ফুলবাড়ী পৌর শহরের কাঁটাবাড়ী গ্রামে তিতলি ও তিষান নামের দুই পুতুলের বিয়ে সম্পন্ন হয়। বিয়েতে শিশু-কিশোরসহ প্রায় ১০০ অতিথি উপস্থিত ছিলেন।

পুতুল বিয়ের আয়োজক কাঁটাবাড়ী গ্রামের জি এম পাইলট উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্রী শ্রাবন্তী গুপ্তা ও একই গ্রামের বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী রুমঝুম। বিয়েটা মিছেমিছি হলেও সাধারণ বিয়ের মতোই সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়।

বিয়ের শুরুটা অবশ্য কদিন আগেই। শ্রাবন্তী ও রুমঝুম খেলারছলে হঠাৎ করেই সিদ্ধান্ত নেয় তারা তাদের দুই পুতুলের বিয়ে দেবে। তারপর দুই বাড়ির সম্মতিতে পুতুলের বিয়ের এ আসর বসে।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) আশীর্বাদ, রোববার (২৬ সেপ্টেম্বর) সকাল থেকেই রীতি মেনে হয়েছে অধিবাস। তারপর হলুদ কোটা, জল সইতে যাওয়া, বর-কনের গায়ে হলুদস্নানের পর সোমবার রাতে ধুমধাম করে সানাইয়ের সুরে বিয়ের আসর বসে।

কাঁটাবাড়ী গ্রামে মেয়ের বাড়িতে বিয়ের মূল আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়। রাত সাড়ে ৯টায় মাইক্রোবাসে বাদ্যযন্ত্রসহকারে কনেবাড়িতে হাজির হয় বরযাত্রী। বরযাত্রীদের বরণ করে নেয় কনেপক্ষ। ধর্মীয় আচার অনুযায়ী পণ্ডিতমশাই শুরু করেন বিয়ে পড়ানো। পণ্ডিত হিসেবে ছিলেন শুভ নামের এক যুবক। এভাবে শেষ হয় বিয়ের কার্যক্রম।

এদিকে পুতুল বিয়ের খবর ছড়িয়ে পড়লে এলাকার সব বয়সী মানুষের ভিড় জমে কনেবাড়িতে। বিষয়টি নিয়ে এলাকায় ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়।

কনেপক্ষের শ্রাবন্তী গুপ্তার মা শান্তি রানী গুপ্তা বলেন, ছোটবেলায় আমরা অনেক পুতুল খেলেছি। এখন তো আর সে রকম পুতুল খেলা নেই। শিশুদের পুতুলে বিয়ে আমাদের শৈশবের স্মৃতি মনে করে দিয়েছে।

বরপক্ষের রুমঝুম শাহর বাবা মনোজ শাহ বলেন, আমরা একে অপরের প্রতিবেশী। মেয়েদের বায়না মেটাতেই এই পুতুল বিয়ের আয়োজন। তারা অনেক আনন্দ পেয়েছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –