• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

চলতি অর্থবছরে বাস্তবায়ন রেকর্ড সংখ্যক ৩৩৪ প্রকল্প

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ মে ২০২৪  

চলতি অর্থবছরে জুন মাসের মধ্যে ৩৩৯টি প্রকল্প শেষ করতে প্রতিশ্রুতি দিয়েছিলেন সংশ্লিষ্টরা। সে অনুযায়ী এবারই প্রথম রেকর্ড সংখ্যক ৩৩৪টি প্রকল্প সমাপ্ত হচ্ছে। তবে কাজ শেষ না হওয়ায় বাকি ৫টি প্রকল্প যুক্ত করা হবে আগামী ২০২৪-২৫ অর্থবছরের এডিপিতে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্বাস্থ্য খাতের ৪৫টি, পরিবহণ ও যোগাযোগ খাতের ৪৩টি ও কৃষি খাতের ২৭টি প্রকল্প শেষ করা হবে। বিশেষজ্ঞরা বলছেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা ও পরিকল্পনা কমিশনের কঠোর অবস্থানের কারণে সমাপ্ত প্রকল্পের সংখ্যা বেড়েছে।

গণমাধ্যমকে পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব সত্যজিত কর্মকার বলেন, প্রকল্প বাস্তবায়নে বিশেষ নজর দেওয়া হয়েছে। প্রয়োজনীয় বরাদ্দসহ অন্যান্য সমস্যাগুলো সমাধান এবং ব্যাপক তদারকি করা হয়েছে। এ জন্য চলতি অর্থবছরে সর্বোচ্চ সংখ্যক প্রকল্প শেষ করা সম্ভব হবে।

তিনি জানান, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়ে বলেছিলেন, যেসব প্রকল্প শেষ করার লক্ষ্য আছে সেগুলোতে পর্যাপ্ত অর্থ বরাদ্দ দিয়ে শেষ করে ফেলতে হবে। আমরা গত ডিসেম্বর মাস থেকে এসব প্রকল্পের পেছনে লেগে ছিলাম। কোথাও কোনো সমস্যা থাকলে সেগুলোরও সমাধান করা হয়েছে।

চলতি অর্থবছরে সমাপ্ত হতে যাওয়া প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- কর্ণফুলী টানেল নির্মাণ এবং ভাসমান বেডে সবজি ও মসলার চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্প। এছাড়া বীজ প্রত্যয়ন কার্যক্রম সম্প্রসারণ, সুন্দরবন ব্যবস্থাপনা প্রকল্প-২, ইন্সটলেশন অব প্রিপেইড গ্যাস মিটার ফর টিজিটিডিসিএল, ডিপিডিসির আওতায় ঢাকার কাওরান বাজারে ভূগর্ভস্থ উপকেন্দ্র নির্মাণ এবং ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্ট, যাত্রাবাড়ী (মেয়র হানিফ ফ্লাইওভার)-ডেমরা (সুলতানা কামাল সেতু) মহাসড়ক ৪ লেনে উন্নীতকরণ, আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেল সংযোগ নির্মাণ এবং কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন প্রকল্প।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –