• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

ট্রাম্পের কড়া সমালোচনায় নির্বাচনী কর্মকর্তারা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২০  

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভোটে কারচুপির যে অভিযোগ এনেছেন, তা উড়িয়ে দিলেন দেশটির শীর্ষ কর্মকর্তারা। বরং ট্রাম্পের দাবির বিপরীতে গিয়ে এবার ‘যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে সুষ্ঠু’ নির্বাচন হয়েছে বলে দাবি করেছেন তারা। স্থানীয় সময় বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে এ মন্তব্য আসে।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটির অংশ সাইবারসিকিউরিটি অ্যান্ড ইনফ্রাসট্রাকচার সিকিউরিটি এজেন্সির (সিআইএসএ) এক শীর্ষ কর্মকর্তা ও বেশ কয়েকজন নির্বাচন কর্মকর্তা বিবৃতিটি দেন।

সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, ৩ নভেম্বরের নির্বাচনে ব্যাপক কারচুপির মাধ্যমে নির্বাচনের ফল তার কাছ থেকে চুরি করা হয়েছে- প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বারবার এমন ভিত্তিহীন দাবির কড়া সমালোচনা করেছেন ওই কর্মকর্তারা।

বিবৃতিতে বলা হয়, কোনো ভোটিং পদ্ধতি ভোট বাতিল করেছে বা খুইয়েছে, পরিবর্তন বা কোনোভাবে আপস করেছে- এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

বিবৃতিতে আরো বলা হয়, আমরা জানি, আমাদের নির্বাচন প্রক্রিয়া নিয়ে অনেক মনগড়া দাবি করা হচ্ছে। ভুল তথ্য ছড়ানোরও অনেক সুযোগ রয়েছে। তবে আপনাদের আশ্বস্ত করতে চাই, নির্বাচন প্রক্রিয়ার নিরপেক্ষতা ও সততার ওপর আমাদের পূর্ণ আস্থা আছে, আপনাদেরও থাকা উচিত। কোনো প্রশ্ন থাকলে আমাদের বিশ্বস্ত নির্বাচন কর্মকর্তাদের কাছে জানতে চান।

বৃহস্পতিবার সিআইএসএর সহকারী পরিচালক ব্রায়ান ওয়্যার পদত্যাগ করার পরই ওই যৌথ বিবৃতি দেন সংস্থাটির শীর্ষ কর্মকর্তাসহ নির্বাচন কর্মকর্তারা।

সিআইএসএর দুই জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, মেইলে পাঠানো ভোটে কারচুপি হয়েছে- ট্রাম্পের এমন প্রমাণহীন দাবি সমর্থন না করায় ওয়্যারসহ সংস্থাটির বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা তোপের মুখে পড়েছেন। অনেকেই চাকরি হারানোর ভয়ে আছেন।

ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোট নিশ্চিতের পর ৭ নভেম্বর যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম তাকে জয়ী ঘোষণা করে। ট্রাম্প পরাজয় মানতে অস্বীকৃতি জানিয়ে কারচুপির অভিযোগ এনে কয়েকটি অঙ্গরাজ্যে মামলা করেন।

এর মধ্যে জর্জিয়া অঙ্গরাজ্যে নতুন করে ভোট গণনা শুরু হয়েছে। আরো কয়েকটি অঙ্গরাজ্যে একই ঘটনা ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে। এমনটি হলে ভোট নিয়ে আইনি জটিলতা তৈরি হতে পারে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –