• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

চাকুরে না হয়ে বস হওয়ার তাগিদ প্রধানমন্ত্রীর

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ নভেম্বর ২০২০  

যুব সমাজকে চাকরির পেছনে না ছুটে নিজেরা উদ্যোক্তা হয়ে অন্যদের চাকরির ব্যবস্থা করতে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুবকদের নিজের শক্তি-সামর্থ্য কাজে লাগিয়ে চাকুরে না হয়ে বস হওয়ার তাগিদ দিয়েছেন তিনি।

রবিবার সকালে বঙ্গবন্ধু জাতীয় দিবসের আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত প্রধানমন্ত্রী। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীন যুব উন্নয়ন অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে।

শেখ হাসিনা বলেন, ‘আমাদের যুবসমাজ নিজেরা শুধু চাকরির পেছনে ছুটে বেড়াবে না। চাকরি দেবে। সেই ধরনের ব্যবস্থা যেন তারা করতে পারে সেটাই আমরা চাই। সেই ধরনের মন মানসিকতা থাকতে হবে। উদ্যোক্তা হতে হবে নিজেদেরকেই।’

দেশ গড়ায় যুবকদের ভূমিকার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির পিতার আদর্শে আমরা যুবকদের গড়ে তুলব। এই বয়সটাই কাজের বয়স, মেধা বিকাশের বয়স। আমরা আওয়ামী লীগ যখন ক্ষমতায় এসেছি তখন কর্মসংস্থান তৈরিতে জোর দিয়েছি। আমাদের দেশটা পরিচালনা করবে কারা? আজকে যারা তরুণ যুবক তারাই।’

প্রধানমন্ত্রী যুবকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, যত বেশি বিনিয়োগ তত কর্মসংস্থান। সে দিকে যুবকদের লক্ষ্য রাখতে হবে। নিজেরা উদ্যোক্তা হয়ে অন্যদের চাকরি দিতে হবে। একজন যুবককে কমপক্ষে ১০ জনের চাকরির ব্যবস্থা করতে তিনি আহ্বান জানান।

যুবকদের কর্মসংস্থানের জন্য তার সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সোনার হরিণ ধরার আশায় কেউ জীবনের ঝুঁকি নিয়ে বিদেশ পাড়ি দেবেন না। দেশেই এখন কর্মসংস্থানের ব্যবস্থা রয়েছে। আর বিদেশে গেলে তথ্যপ্রযুক্তির সহযোগিতায় প্রয়োজনীয় তথ্য নিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাস, দুর্নীতি এ ধরনের কাজের সঙ্গে যেন যুব সমাজ যুক্ত না হয় সে ব্যাপারে সতর্ক থাকতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন সরকারপ্রধান। এসবের বিরুদ্ধে তার সরকারের কঠোর অবস্থানের কথা আবার স্মরণ করিয়ে দেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী জানান, মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কা আসছে। ইতিমধ্যে ইউরোপের বিভিন্ন দেশে নতুন করে লকডাউন শুরু হয়েছে। এজন্য সবাইকে নিজে সুরক্ষিত থাকা এবং অন্যকে ‍সুরক্ষিত রাখার প্রতি তাগিদ দেন প্রধানমন্ত্রী। সবাইকে মাস্ক ব্যবহার এবং শারীরিক দূরত্ব বজায় রাখতে বলেন তিনি।

শেখ হাসিনা জানান, করোনা মহামারির কারণে সারা বিশ্ব স্থবির হয়ে পড়লেও তার সরকারের লক্ষ্য বাংলাদেশের অর্থনীতি যেন স্থবির না হয়ে পড়ে। সে লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে। এজন্য সবাইকে মহামারির প্রাদুর্ভাব রোধে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –