• সোমবার ১৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩০ ১৪৩১

  • || ০৪ জ্বিলকদ ১৪৪৫

বিএসআরএফের জন্য রক্তের ব্যবস্থা করবে ব্লাডম্যান

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ আগস্ট ২০২৩  

 
সচিবালয় বিটের সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) এর সদস্য ও তাদের পরিবারের অনান্য সদস্যদের জন্য ঢাকাসহ সারাদেশে রক্তদাতা ব্যবস্থা করবে দেশের প্রথম ডিজিটাল ব্লাড ডোনার ম্যাচ-মেকিং প্ল্যাটফর্ম ‘ব্লাডম্যান’। মঙ্গলবার সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে এ লক্ষ্যে বিএসআরএফ এবং ব্লাডম্যান’র মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারকের অধীনে প্রয়োজনীয় সময়ে বিএসআরএফ সদস্য ও তাদের পরিবারের অন্যদের জন্য সারাদেশে রক্তদাতা ব্যবস্থা করবে ব্লাডম্যান। পাশাপাশি রক্তদান এবং অন্যান্য স্বাস্থ্যসেবা উদ্যোগের তাৎপর্য সম্পর্কে সচেতনতা তৈরি করার মাধ্যমে ব্লাডম্যানের পরিষেবাগুলির প্রভাবকে প্রসারিত করা এবং জীবন বাঁচাতে বৃহত্তর জনসাধারণের অংশগ্রহণকে উৎসাহিত করার কাজ করবে বিএসআরএফ। 

উভয় সংগঠনই স্বাস্থ্য শিবির এবং অন্যান্য স্বাস্থ্য-সম্পর্কিত প্রকল্পগুলো আয়োজন করতে একযোগে কাজ করবে। এই যৌথ প্রচেষ্টা একটি স্বাস্থ্যকর সমাজ গঠনে কাজ করবে, যার মাধ্যমে স্বাস্থ্যসেবা পরিষেবাগুলো সবার কাছে সহজলভ্য করা সম্ভব হবে।

অনুষ্ঠানে বিএসআরএফ’র সভাপতি ফসিহ উদ্দীন মাহতাব, সাধারণ সম্পাদক মাসউদুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক মেহ্দী আজাদ মাসুম, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক ফারুক আলম এবং কার্যনির্বাহী সদস্য আসাদ আল মাহমুদ ও আয়নাল হোসেনসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। 

অন্যদিকে ব্লাডম্যান’র পক্ষে প্ল্যাটফর্মটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. শাহরিয়ার হাসান জিসান ও সহ-প্রতিষ্ঠাতা আবু সালমান মো. আব্দুল্লাহ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিএসআরএফ সভাপতি ফসিহ উদ্দীন মাহতাব বলেন, বাংলাদেশে ডিজিটাল স্বাস্থ্যসেবা উন্নত করার জন্য ব্লাডম্যান ধারাবাহিকভাবে গত প্রায় এক দশক ধরে সুনামের সঙ্গে কাজ করছে। এ পার্টনারশিপের ফলে সংগঠনটির সহায়তায় আমরা আমাদের সব সদস্য ও তাদের পরিবারের জন্য প্রয়োজনীয় সময়ে রক্তদাতার সংস্থান করতে পারবো।

সংগঠনের সাধারণ সম্পাদক মাসউদুল হক বলেন, এটি একটি ভাল উদ্যোগ। চুক্তির ফলে এখন থেকে আমাদের সদস্য ও তাদের পরিবারের সদস্যদের জন্য উপকারে আসবে। ভবিষ্যতে সংগঠনের পক্ষ থেকে এ ধরণের পার্টনারশিপকে আমরা আরো উৎসাহিত করতে চাই।

ব্লাডম্যানের সহ-প্রতিষ্ঠাতা আবু সালমান মো: আব্দুল্লাহ বলেন, এই অংশীদারিত্বটি ডিজিটাল স্বাস্থ্যসেবার মাধ্যমে নাগরিকদের জীবনকে ইতিবাচকভাবে প্রভাবিত করে একটি অনন্য দৃষ্টান্ত তৈরি করবে।

২০১৪ সালে দেশের প্রথম ডিজিটাল ব্লাড ডোনার ম্যাচ-মেকিং প্ল্যাটফর্ম হিসাবে ব্লাডম্যান প্রতিষ্ঠিত হয়। সংস্থাটি টেলিমেডিসিন, কোভিড-১৯ রোগীদের জন্য প্লাজমা দান সুবিধা, ডেঙ্গু রোগীদের জন্য প্লাটিলেট দান অন্তর্ভুক্ত করার পাশাপাশি অন্যান্য স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনা করছে। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –