• মঙ্গলবার ১৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩১ ১৪৩১

  • || ০৫ জ্বিলকদ ১৪৪৫

৮০ লাখের টার্গেট পূরণে আজও চলছে বিশেষ টিকাদান

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২১  

টার্গেট করা হয়েছিল সারাদেশে মঙ্গলবার একদিনেই ৮০ লাখ টিকা দেবে স্বাস্থ্য অধিদপ্তর। কারণ দিনটি ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন। কিন্তু এই দিনকে ঘিরে বিশেষ টিকাদান কর্মসূচিতে উপচেপড়া ভিড় হলেও টিকা দেয়া গেছে ৬৭ লাখ মানুষকে। তাই বুধবারও সকাল থেকে চলছে এই কর্মসূচি।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, মঙ্গলবার যেসব কেন্দ্রে টিকাদানের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি, সেসব কেন্দ্রে আজও ক্যাম্পেইনের টিকা দেয়া হচ্ছে।

বুধবার সকালে এ তথ্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের ‘ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটি’র সদস্যসচিব শামসুল হক। তিনি বলেন, মঙ্গলবার ক্যাম্পেইনের ৬৭ লাখ মানুষকে ভ্যাকসিনেশন করেছি। আমাদের লক্ষ্যমাত্রা ছিল স্বাভাবিক টিকাদানসহ ৮০ লাখ। সে লক্ষ্যমাত্রা অর্জনে আজ সকাল ৯টা থেকে শুরু হয়েছে বিশেষ ক্যাম্পেইন।

তিনি আরও বলেন, ‘সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত নারী ও বয়স্কদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়া হবে। এই দুই ঘণ্টায় তাদের টিকা নিশ্চিতকরণের পর অন্যদের টিকা দেব। তাহলে বয়স্ক নারীদের টিকাকেন্দ্রে এসে লম্বা লাইনে অপেক্ষা করতে হবে না।’

শামসুল হক জানান, দক্ষিণ সিটিতে মঙ্গলবার টার্গেটের চেয়ে বেশি ভ্যাকসিন দেয়া হয়েছে। তাই রাজধানীতে আজ শুধু উত্তর সিটিতে টিকা দেয়া হবে। উত্তরে টিকা দেয়া হবে দুপুরে।

দক্ষিণে বুধবার টিকাদান কর্মসূচি আর চলবে না বলে জানিয়েছেন ডিএসসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাসের।

এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. জোবায়দুর রহমান জানান, ৫৪টি কেন্দ্রে বেলা আড়াইটা থেকে টিকা দেয়া শুরু হবে। তিনি বলেন, ডিএনসিসির লক্ষ্য বিশেষ কর্মসূচিতে পাঁচ লাখ ডোজ টিকা দেয়ার।

ডা. জোবায়দুর রহমান বলেন, টিকাদান কেন্দ্র হিসেবে নির্ধারিত অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে এখন সকালে ক্লাস চলছে। এ কারণে টিকার সময়সূচি পিছিয়ে আড়াইটা করা হয়েছে।

দক্ষিণ সিটি করপোরেশন এলাকার ৭৫টি কেন্দ্রে মঙ্গলবার ২৮ হাজার ৭০২ ডোজ কোভিড-১৯ টিকা দেয়া হয়েছে।

অন্যদিকে মঙ্গলবার মধ্যরাতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো টিকাদানবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিনে মোট ৮০ লাখ টিকা দেয়ার লক্ষ্যমাত্রা থাকলেও এদিন দুই ডোজ মিলিয়ে দেয়া হয়েছে ৬৭ লাখ ৫৮ হাজার ৯৯২ ডোজ।

এর মধ্যে প্রথম ডোজ দেয়া হয়েছে ৬৬ লাখ ২৫ হাজার ১২৩ জনকে। দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে ১ লাখ ৩৩ হাজার ৮৬৯ জনকে।

এদিন অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা, চীনের তৈরি সিনোফার্ম, ফাইজার এবং মডার্নার টিকা দেয়া হয় তাদের।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –