• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

রংপুরে সন্তানের ভরণপোষণসহ ধর্ষকের যাবজ্জীবন কারাদণ্ড

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২১  

এক প্রতিবন্ধী যুবতীকে ধর্ষণের ফলে সন্তান জন্মদানের ঘটনায় দায়ের করা মামলায় অভিযুক্ত আবুল কালমকে যাবজ্জীবন কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানার আদেশ দিয়েছেন রংপুরের নারী ও শিশু নির্যাতন দমন আদালত-২ এর বিচারক রোকনুজ্জামান। রোববার দুপুরে আসামির উপস্থিতিতে এ রায় দেয়া হয়। 

রায়ে ওই সন্তানের ভরণপোষণ প্রদানসহ ধর্ষকের ওয়ারিশ হিসেবে ঘোষণা দেন বিচারক। রায় ঘোষণার সময় অভিযুক্ত আবুল কালাম  আদালতে উপস্থিত ছিলেন।

আদালত সূত্রে জানা যায়,  রংপুরের পীরগাছা উপজেলার হরিরাম গ্রামের বাক প্রতিবন্ধী  এক যুবতীকে প্রায়ই উত্যক্ত করতেন চাচাতো বোনের স্বামী প্রতিবেশী আবুল কালাম। এ ব্যাপারে তাকে নিষেধ করলে কালাম ২০০৮ সালের ১ ডিসেম্বর কৌশলে ওই যুবতীকে তার বাড়িতে নিয়ে গিয়ে ধর্ষণ করে।

পরে মেয়েটির শারীরিক পরিবর্তন হতে থাকলে বিষয়টি নিয়ে পরিবারের লোকজন তাকে জিজ্ঞাসা করলে সে ইশারায় আবুল কালামকে চিহ্নিত করে। একপর্যায়ে মেয়েটি ২০০৯ সালের ৯ সেপ্টেম্বর পীরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি ছেলে সন্তানের জন্ম দেয়। পরবর্তীতে ধর্ষণের ঘটনা এবং সন্তানের স্বীকৃতি অস্বীকার করলে ২০০৯ সালের ১৬ সেপ্টেম্বর আবুল কালামকে আসামি করে আদালতে পিটিশন মামলা দায়ের করেন মেয়েটির বাবা। 

আদালতের নির্দেশে ওই বছরের ২৫ ডিসেম্বর আদালতে অভিযোগপত্র দাখিল করেন তৎকালীন পীরগাছা থানার এসআই আব্দুস সামাদ সরকার। ধর্ষণে জন্ম নেয়া শিশুর এবং ধর্ষকের ডিএনএ পরীক্ষা ও ৯ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে দীর্ঘ ১১ বছর পর রোববার দুপুরে এ এর রায় ঘোষণা করা হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী নারী ও শিশু নির্যাতন দমন আদালত-২ এর পিপি জাহাঙ্গীর হোসেন তুহিন জানান, যাবজ্জীবন কারাদণ্ড ছাড়াও একলাখ টাকা জরিমানা আদায় এবং ধর্ষকের ওয়ারিশ হিসেবে সম্পত্তির অংশীদারিত্বের রায় দিয়েছেন বিচারক। যদি ধর্ষকের কোনো সম্পত্তি না থাকে তাহলে ওই শিশুর ব্যয়ভার রাষ্ট্রকে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –