• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

২০২৭ সালের মধ্যে ৭০ শতাংশ লেনদেন হবে ক্যাশলেস: পলক

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ জুলাই ২০২৩  

 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০২৭ সালের মধ্যে দেশের ৭০ শতাংশ আর্থিক লেনদেন হবে ক্যাশলেস। সোমবার নাটোরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনলাইনে যুক্ত হয়ে ক্যাশলেস বাংলাদেশ বিনির্মাণে অংশীজনদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, ক্যাশলেস লেনদেন দুর্নীতি রোধ, সন্ত্রাস নির্মূল এবং মানুষের নিরাপত্তা নিশ্চিত করবে। সরকারি দফতরগুলোতে পেপারলেস এবং বক্সলেস ই-টেন্ডারের ফলে স্বচ্ছতা, জবাবদিহিতা ও নিরাপত্তা নিশ্চিত হয়েছে। অন্যদিকে, টেন্ডার বক্সে প্রভাব খাটানো, ভয়ভীতি প্রদান এবং প্রাণহানির ঘটনা ঘটে না।

তিনি বলেন, কোরবানির পশু বিক্রয়সহ যেকোনো ব্যবসায়ের লেনদেনে ক্যাশলেন পদ্ধতি অনুসরণ করা হলে ব্যবসায়ীদের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে।

পলক বলেন, ১৪ বছর আগে দেশে স্মার্ট ডিভাইসে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল মাত্র ৫৬ লাখ। বর্তমানে ১৩ কোটি মানুষ ইন্টারনেট সংযুক্তির মধ্যে আছেন। এই সুযোগ কাজে লাগিয়ে মানুষের আর্থিক লেনদেনকে সহজ ও সুন্দর করতে ২০৪১ সালের মধ্যে শতভাগ ক্যাশলেস বাংলাদেশ গড়ে তুলতে কাজ করছি আমরা।

তিনি বলেন, এ লক্ষ্যে আন্তঃআর্থিক প্রতিষ্ঠানের মধ্যে লেনদেনের কেন্দ্রবিন্দু হবে ‘বিনিময়’। ক্ষুদ্র ব্যবসায়ী বা পেশাজীবীদের ক্যাশলেস লেনদেনের ফলে ঐ ব্যক্তির লেনদেন রেকর্ড পর্যবেক্ষণ করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টেকনোলজি ব্যবহার করে আর্থিক প্রতিষ্ঠানের কাছ থেকে অনায়াসে ঋণ সুবিধা পেয়ে যাবেন। এর ফলে ব্যবসায় গতিপ্রবাহ বৃদ্ধি পাবে।

পলক আরো বলেন, স্মার্ট ডিভাইস সহজলভ্য করতে সরকার দেশে উৎপাদনে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। ক্যাশলেস লেনদেনের সম্প্রসারণ ঘটাতে সচেতনতা বৃদ্ধি এবং উৎসাহ প্রদান করতে হবে।

জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা’র সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- পুলিশ সুপার মো. সাইফুর রহমান এবং বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক মো. নাজিম উদ্দিন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –