• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

সামাজিক যোগাযোগমাধ্যমে বিরক্ত?

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ জুন ২০২৩  

 
সামাজিক যোগাযোগমাধ্যমের জন্ম যোগাযোগের পরিসর বাড়ানোর জন্য। ওই সামাজিক যোগাযোগমাধ্যমই কি-না বিরক্তিকর হয়ে উঠছে। সামাজিক যোগাযোগমাধ্যম আমাদের জন্য বিরক্তিকর হয়ে ওঠার জন্য একাধিক সমস্যা উপস্থাপন করে। অশালীন কন্টেন্ট, মানুষ সেখানে বিতর্কিত আলোচনা করে ও আপনার জীবন সেখানে আরো স্থবির হয়ে উঠছে। 

অনেক সমস্যা ও মানসিক নেতিবাচক প্রভাব আপনাকে দমিয়ে ফেলছে। হাঁসফাঁস করছেন আপনি বাঁচার জন্য। তাহলে বাঁচবেন কিভাবে? আপনাকে এড়িয়ে চলতে হবে। কিন্তু কিভাবে এড়াবেন? এড়ানো কি এতই সোজা? হ্যাঁ সহজ। একবার আমাদের কথা শুনেই দেখুন।

প্রয়োজনেই ব্যবহার করুন
সামাজিক যোগাযোগমাধ্যম শুধু প্রয়োজনে ব্যবহার করুন। কাজটি সহজ। আপনার যদি যোগাযোগই প্রয়োজন হয় ফেসবুক ডিএক্টিভেট করে শুধু মেসেঞ্জার চালু রাখুন। প্রয়োজনেই ব্যবহার হলো। হোয়াটস অ্যাপ বা অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে নোটিফিকেশন অফ রাখুন। তাহলেই কিন্তু অনেকটা সরে যাচ্ছেন আপনি। 

শখ গড়ে তুলুন
শখের কথায় আসি। এখন তো কারো আর শখ নেই। উলটো মানুষ যেন এখন সামাজিক যোগাযোগমাধ্যম নির্ভরশীল। তাহলে এবার বাগান করুন, বা লেখার অভ্যাস গড়ুন। একটা ভালো শখ বাগান। ছাদ-বাগান এমনকি নিজের বারান্দাকে সাজিয়ে ফেলুন। নিজের ঘর সাজানোর কাজ করুন। খেলার অভ্যাস গড়ুন। খেলতে বের হোন। এগুলোও বয়স-ভেদে শখ হতে পারে। 

পরিবারের সঙ্গে যোগাযোগ বাড়ান
পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ বাড়ান। আমরা এখন কানেক্টেড। কিন্তু সরাসরি সংযোগ কমেছে৷ ঘুরতে যাওয়ার এত জায়গা। অথচ আটকে আছি কফিশপ বা রেস্টুরেন্টে। বাগান, পার্ক, চিড়িয়াখানা বা আশপাশে কোথাও ঘোরার জন্য পারিবারিক সূচি গড়ুন। বন্ধুদের সঙ্গেও আপনাদের যোগাযোগ বাড়াতে হবে। 

বই পড়ুন
বই পড়বেন কেন এই সময়ে? এটাও ভাবা জরুরি। বই পড়ার সবচেয়ে বড় কারণ জ্ঞান অর্জন নয়। বই আমাদের কল্পনাকে যতটা উদ্দীপ্ত করতে পারে অন্য মিডিয়া কিন্তু পারে না। এজন্যই বই পড়া দরকার। এই মন্তব্যটি করেছিলেন ম্যাট ওয়ালশ। তার এই বক্তব্যটি ভেবেই বই পড়ুন। এখনকার ননফিকশন বইগুলো পড়াই সম্ভবত সবচেয়ে ভালো। যদি অভ্যাস না থাকে কিছু জনপ্রিয় ননফিকশন আপনাকে আনন্দিত করবেই। আর সামাজিক যোগাযোগমাধ্যমে মনোযোগ না দেওয়ার ব্যাপারে বই হলে তো কথাই নেই। 

সময় ভাগ করুন
আপনার সময় ভাগ করে নিন। মোবাইল সবসময় আপনার হাতে না থাকলেই ভালো। সময় ভাগ করে নিয়ম করে খান, ঘুমোন, পড়ুন, শরীরচর্চা করুন। ভালো থাকবেন। 

সিনেমা বা মঞ্চনাটক সরাসরি দেখুন
মোবাইলে মিডিয়া দেখার স্বভাব কমাতেই হলে গিয়ে সিনেমা দেখুন। আলাদা অভিজ্ঞতা। আর সিনেমা ভালো না লাগলে আপনি বরং মঞ্চনাটক দেখতে যান। মঞ্চের নাটকে যে অনুভূতি তা অকল্পনীয়। আপনার আশপাশে এমন অনেক মঞ্চনাটক মঞ্চস্থ হয়। খোঁজ রাখুন। দেখতে যান। চাইলে আর্ট গ্যালারিতেও যেতে পারেন। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –