• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

শ্রমিকদের বঞ্চিত করা যাবে না- নৌ প্রতিমন্ত্রী

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২৩  

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, শ্রমিকদের কখনই বঞ্চিত করা যাবে না। তাদের স্বার্থও দেখতে হবে। বুড়িমারী স্থলবন্দরে শ্রমিকদের অসন্তোষের বিষয়টি স্থানীয় প্রশাসন দেখছেন। তারা সমাধানের ব্যবস্থা নেবেন। আমরা চাই বন্দর সচল হোক। 

গতকাল সন্ধ্যায় লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরের হলরুমে শ্রমিকদের অসন্তোষ ও ধর্মঘটের ঘটনা পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন। 

বুড়িমারী স্থলবন্দরে শ্রমিক নেতা ও সাধারণ শ্রমিক এবং প্রশাসনের সাথে মতবিনিময় শেষে উন্মুক্ত আলোচনায় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ব্যবসার প্রসার ঘটাতে বন্দর কর্তৃপক্ষ করা হয়েছে। বন্দর এলাকার অর্থনীতি বেশ পরিবর্তন হয়েছে। অনেক লোকের কর্মসংস্থান হয়েছে। ব্যবসায়ী ও শ্রমিকদের নেটওয়ার্ক বেড়েছে। 

প্রতিমন্ত্রী আরও বলেন, সৈয়দপুরে এখন ১৯টি ফ্লাইট ওঠানামা করছে। যা ২০০৮ সালের আগে ছিল না। আমরা চিলমারী বন্দর চালু করতে যাচ্ছি। চিলমারী পর্যন্ত রেল সংযোগ করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, করোনার ধাক্কা না এলে আমরা আরও এগিয়ে যেতাম। করোনার ধাক্কায় অনেক উন্নত দেশ ওলোট-পালোট হয়ে গেছে। অনেক সরকার পতনও হয়েছে। কিন্তু আমাদের অর্থনীতি সচল রয়েছে। এটার মূল কারণ নেতৃত্ব। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। বিশ্বাস আর ভরসা রাখুন, শেখ হাসিনার নেতৃত্বে দেশ আরও এগিয়ে যাবে। 

দেশে সমউন্নয়ন হচ্ছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, শেখ হাসিনা বৈষম্য করেন না বলেই জাতির পিতা যেখানে ঘুমিয়ে আছেন সেই টুঙ্গিপাড়াতেও সমউন্নয়ন হয়েছে। সারা দেশ সমানভাবে এগিয়ে যাচ্ছে। লালমনিরহাটের সেই ছিটমহলের সমস্যাও সমাধান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই বঞ্চিত ছিটমহলকেও  সমান তালে এগিয়ে নিয়েছেন। 

সাধারণ শ্রমিকদের মজুরি বকেয়া রাখা নিয়ে দীর্ঘ দিন ধরে বিরোধ চলছে শ্রমিক নেতাদের। বকেয়া আদায় ও শ্রমিক সংগঠনের সম্মেলনসহ বেশ কিছু দাবি নিয়ে গত ৬ দিন ধরে কাজ না করে ধর্মঘট পালন করছেন সাধারণ শ্রমিকরা। শ্রমিকদের আন্দোলনে দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় পাটগ্রাম ইউএনও ৬/৭ ঘণ্টা অবরুদ্ধ ছিলেন। এর ফলে কার্যত অচল হয়ে পড়েছে বুড়িমারী স্থলবন্দরের কার্যক্রম। এ সংকট নিরসনে বন্দর পরিদর্শনে আসেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। 

তবে বৈঠক শেষে সাধারণ শ্রমিক পক্ষের নেতা সাজ্জাদ হোসেন সাংবাদিকদের বলেন, আশা করছি শ্রমিকরা কাজে যোগ দেবেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –