• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আদর্শবান শিক্ষকরাই সমাজের দর্পণ: পানিসম্পদ উপমন্ত্রী

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৩  

পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, আদর্শবান শিক্ষকরাই সমাজের দর্পণ। একজন আদর্শবান শিক্ষক সমাজের পথপ্রদর্শকের ন্যায় পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে সঠিক পথের সন্ধান দিতে পারেন। তাই শিক্ষকদের এসব ব্যাপারে বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে।

শনিবার সকালে শরীয়তপুরের সখিপুর হাজী শরীয়তউল্যাহ কলেজ, সখিপুর থানার মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে আয়োজিত শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পানিসম্পদ উপমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষার মানোন্নয়নে কাজ করে যাচ্ছেন। তিনি প্রতিটি উপজেলা শহরে থাকা মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানকে সরকারিকরণ করছেন। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছেন। পুরাতন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নতুন ভবন করে দিচ্ছেন। জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় গড়ে তুলছেন। শিক্ষকদেরকে মর্যাদাও দিয়েছেন। আর এতকিছুর মূলে রয়েছে আধুনিক শিক্ষায় শিক্ষিত একটি বিশ্বমানের আগামী প্রজন্ম গড়ে তোলা। তাই শিক্ষার্থীদের বিশ্বমানের শিক্ষায় গড়ে তুলতে হবে। 

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সালে ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ, ১১ হাজার প্রাথমিক বিদ্যালয় স্থাপন, ৪৪ হাজার শিক্ষক নিয়োগ ও চাকরি সরকারিকরণ, ৫ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের বিনামূল্যে বই ও গরীব মেধাবী শিক্ষার্থীদের পোশাক প্রদানের ব্যবস্থা করেছিলেন। তার পদাঙ্ক অনুসরণ করে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজকের শিক্ষার্থীদের বছরের প্রথমদিনে বই উপহার দেন।তাই শিক্ষার্থীদের দেশপ্রেমের মূল্যবোধ জাগ্রত করতে হবে। তাদেরকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধ ও বাংলাদেশকে সম্পর্কে জানাতে হবে।

পানিসম্পদ উপমন্ত্রী বলেন, আজকের নতুন প্রজন্মের মেধাবী প্রতিনিধিরাই আগামী দিনের স্মার্ট বাংলাদেশকে নেতৃত্বে দেবে। আজকের শিক্ষার্থীরা উচ্চশিক্ষা গ্রহণ করে মানুষের কল্যাণে দেশকে এগিয়ে নিবে যাবে। শিক্ষার্থীদের মানবিক ও সৎ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

ভেদরগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও সখিপুর থানা আওয়ামী লীগের সভাপতি মো. হুমায়ুন কবির মোল্যার সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথি ছিলেন— ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এ কে এম জাহাঙ্গীর আলম, ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জাকির হোসেন। 

বক্তব্য রাখেন— সখিপুর থানা বেসরকারি মাধ্যমিক শিক্ষক-কর্মচারী সমিতির সভাপতি কহিনুর সুলতানা দোলা, সাধারণ সম্পাদক শফিউদ্দিন মিয়া, প্রাথমিক শিক্ষক সমিতির মহাসিনুজ্জামান, সাধারণ সম্পাদক আলমগীর মিয়া প্রমুখ।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –