• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

‘দেশের উন্নয়ন-অগ্রগতির পেছনে রয়েছে বঙ্গবন্ধুর অবদান’ 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০২১  

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বাংলাদেশের আজকের উন্নয়ন ও অগ্রগতির পেছনে রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান। তার নেতৃত্বে দেশ স্বাধীন না হলে এ অর্জন সম্ভব হতো না।

প্রতিমন্ত্রী বুধবার বিকেলে বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক বিশেষজ্ঞ বক্তৃতা ও সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বাংলাদেশ সংবাদ সংস্থার চেয়ারম্যান ও বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস অধ্যাপক ড. অরুণ কুমার বসাক। সেমিনারটি পরিচালনা করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান।

কে এম খালিদ বলেন, স্বাধীনতার পর বাংলাদেশের উন্নয়ন ও পুনর্গঠনে বঙ্গবন্ধু বিভিন্ন সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণ করেন এবং তার বাস্তবায়নও শুরু করেন। তিনি শরণার্থী পুনর্বাসন, ভারতীয় মিত্র বাহিনীকে দেশে ফেরত পাঠানো, খাদ্য ঘাটতি দূরীকরণ, প্রশাসনিক কাঠামো গঠন, ঝড়-জলোচ্ছ্বাস ও ঘূর্ণিঝড় থেকে উপকূলীয় এলাকা রক্ষাকল্পে স্থায়ী অবকাঠামো নির্মাণ, আধুনিক শিক্ষা কমিশন গঠন, কৃষি উন্নয়নে পদক্ষেপ গ্রহণসহ জাতীয় জীবনের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের লক্ষ্যে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেন। কিন্তু স্বাধীনতাবিরোধী অপশক্তির ষড়যন্ত্রে তিনি তা পুরোপুরি বাস্তবায়ন করে যেতে পারেননি। আজ তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ, বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বে দেশ আজ বঙ্গবন্ধুর স্বপ্নছোঁয়ার দ্বারপ্রান্তে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –