• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

বেড়া দিয়ে রাস্তা দখল, ভোগান্তিতে কয়েক পরিবার

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ আগস্ট ২০২২  

জমি দখল করে রাস্তায় বাঁশের বেড়া দেওয়ায় দুর্ভোগে পড়েছে লালমনিরহাট সদর উপজেলার রাজপুর ইউনিয়নের মধুরাম ফকিরটারী গ্রামের বেশ কয়েকটি পরিবার। স্থানীয় সামছুল হক নামে এক ব্যক্তির বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে। এ বিষয়ে স্থানীয় ইউনিয়ন পরিষদসহ লালমনিরহাট সদর থানায় লিখিত করেছেন ভুক্তভোগীরা।

জানা গেছে, সদর উপজেলার রাজপুর ইউনিয়নের মধুরাম ফকিরটারী গ্রামের মো. মোজাফ্ফর হোসেন মাস্টার তার পৈতৃক জায়গায় বাড়ি করে দীর্ঘদিন ধরে তারা চাচাতো ভাইয়েরাসহ ভোগদখল করে আসছেন। কিন্তু সামছুল হক নামে এক প্রভাবশালী ব্যক্তি বেশ কিছুদিন ধরে তাদের যাতায়াতের একমাত্র রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে তাদের বাড়ি-ভিটার জায়গা বেদখল করে নেয়ার অপচেষ্টা করে আসছেন। এরই ধারাবাহিকতায় প্রভাবশালী সামছুল হক গত ১৮ আগস্ট দুপুরে বাড়িতে কোনো পুরুষ মানুষ না থাকার সুযোগে তাদের বাড়ি হতে বাইরে যাতায়াতের রাস্তায় বাঁশের বেড়া দিয়ে রাস্তা বন্ধ করে বাড়ির উঠান দখল করে নেন।

এ সময় বাড়িতে থাকা মহিলারা তাদের চলাচলের রাস্তায় বেড়া দিতে বাধা দিলে প্রতিপক্ষের সন্ত্রাসী বাহিনী তাদেরকে মেরে ফেলার হুমকি দেন। তাই ভয়ে কোনো মহিলা কিছুই করতে পারেননি। পরে পুরুষ সদস্যরা বাড়িতে যাওয়ার চেষ্টা করলে সন্ত্রাসীরা তাদের পথ রোধ করে ভয়ভীতি দেখান। এ বিষয় মোজাফ্ফর মাস্টার গ্রামের গণ্যমান্য ব্যক্তি ও ইউপি সদস্যকে অবগত করেন। তারা বিষয়টি মীমাংসার জন্য গেলে তাদেরকেও প্রতিপক্ষের সন্ত্রাসীরা তাড়িয়ে দেন। পরে বাধ্য হয়ে মোজাফ্ফর মাস্টার বাদী হয়ে সামছুল হককে প্রধান আসামি করে লালমনিরহাট সদর থানায় একটি অভিযোগ দায়ের করেন।

এ ব্যাপারে মোজাফ্ফর হোসেন মাস্টার জানান, সামছুল এলাকার একজন প্রভাবশালী ব্যক্তি। এখানে তার বিরুদ্ধে কেউ কথা বলার সাহস পান না। সামছুল এবং তার সন্ত্রাসী বাহিনীর ভয়ে অনেকদিন তিনি নিজের বাড়িতেও আতে পারেননি। অন্যের বাড়িতে রাত কাটাতে হয়েছে।

এ ব্যাপারে অভিযুক্ত সামছুল হকের কাছে জানতে চাইলে বাঁশের বেড়া দেওয়া জমি তাদের দাবি করে জানান, কাগজমূলে তারা জমির মালিক। রাস্তাটি তাদের পৈতৃক জমি। সে জমি দখল করা হয়েছে। মোজাফ্ফররা জোর করে অনেকদিন ধরে তাদের জমি দখলে রেখেছিলেন। এখন আর তাদের ঐ জমির উপর দিয়ে কাউকে ঢুকতে দেওয়া হবে না।

নাম প্রকাশ না করার শর্তে ঐ গ্রামের একাধিক ব্যক্তি জানান, প্রায় ২০ বছর ধরে এলাকার লোকজন এ রাস্তা দিয়ে চলাচল করেন। হঠাৎ দেখি সামছুল হক রাস্তার মাঝে বেড়া দিয়ে চলাচলের বাধা দিচ্ছেন।

লালমনিরহাট সদর থানার ওসি মো. এরশাদুল আলম জানান, রাস্তায় বেড়া দিয়ে চলাচলে বাধা ও জমি সংক্রান্ত বিষয়ে একটি অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করতে একজন এসআইকে নির্দেশ দেওয়া হয়েছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –