• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

তারেকে ক্ষুব্ধ সিনিয়র নেতারা, বিএনপিতে পদত্যাগের হিড়িক

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২৩  

 
বিএনপির সরকার পতনের যুগপৎ আন্দোলনসহ নানা কর্মসূচির মধ্যেই নেতাকর্মীদের পদত্যাগের হিড়িক পড়েছে। এতে লন্ডনে পলাতক দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের প্রতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন সিনিয়র নেতারা। তাদের অভিযোগ, তারেকের খামখেয়ালি ও বিতর্কিত সিদ্ধান্তের কারণেই নেতাকর্মীরা মুখ ফিরিয়ে নিচ্ছেন।

সম্প্রতি নারায়ণগঞ্জের কাঞ্চন পৌর বিএনপির নবগঠিত আহ্বায়ক কমিটিতে ত্যাগী নেতাকর্মীদের অবমূল্যায়নের অভিযোগ এনে একসঙ্গে পদত্যাগ করেছেন বিএনপির ১২ নেতা। এছাড়া বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বরাবর লিখিত অভিযোগও জমা দিয়েছেন তারা।

পদত্যাগ করা নেতাকর্মীরা হলেন- কাঞ্চন পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক দেওয়ান আবুল বাশার বাদশা, যুগ্ম আহ্বায়ক মো. আমজাদ হোসেন, মো. জাকির উদ্দিন, সদস্য মো. শরিফ, মো. মকবুল হোসেন, মো. নবিউল্লাহ, রফিকুল ইসলাম রফিক, জাহাঙ্গীর হোসেন, মামুনুর রশিদ, আজগর আলী, সামসুদ্দিন মিয়া, ইব্রাহিম মিয়া।

অভিযোগে তারা উল্লেখ করেছেন, নবগঠিত কাঞ্চন পৌর বিএনপির আহ্বায়ক কমিটিতে ত্যাগী ও আন্দোলন সংগ্রামে নেতৃত্বদানকারী নেতাকর্মীদের বাদ দিয়ে অযোগ্য ও নিষ্ক্রিয়দের পদায়ন করা হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে কমিটি থেকে তারা পদত্যাগ করেছেন।

বিএনপির একটি সূত্র জানিয়েছে, মোটা অংকের টাকার বিনিময়ে লন্ডন থেকে তারেক রহমানই কাঞ্চন পৌর বিএনপির এ কমিটি চূড়ান্ত অনুমোদন দিয়েছেন। এ কারণে তার ওপর ক্ষুব্ধ হয়েছেন পদত্যাগকারীরা।

এর আগে, ২০২২ সালের ডিসেম্বরে কমিটি গঠনে পদ বাণিজ্য ও আঞ্চলিক সম্পর্ককে প্রাধান্য দেওয়ার অভিযোগে ঢাকা মহানগর উত্তর বিএনপির ওয়ার্ড কমিটির ডজন খানেক নেতা পদত্যাগ করেছেন। এছাড়া সম্প্রতি বরিশালে ৫টি ইউনিট কমিটি গঠনকে ঘিরে আর্থিক লেনদেন ও অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এ অনিয়মের একটি অডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, তারেক রহমানের খামখেয়ালি ও বিতর্কিত সিদ্ধান্তের পাশাপাশি কমিটি ও মনোনয়ন বাণিজ্যের কারণে এমন পদত্যাগের ঘটনা ঘটছে। এভাবে চলতে থাকলে বিএনপি নেতাকর্মীরা অচিরেই গণপদত্যাগ করতে পারেন। এতে বিএনপির সব পরিকল্পনা ভেস্তে যেতে পারে। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –