• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দলের হাল ধরার মতো নেতা নেই বিএনপিতে

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ মার্চ ২০২২  

দলের হাল ধরার মতো নেতৃত্ব না থাকায় আগামী জাতীয় সংসদ নির্বচন নিয়ে ভয় পাচ্ছে বিএনপি। এমন বাস্তবতা ভালো করেই জানেন দলের হাইকমান্ড। তবুও দলটিতে নতুন করে ঝামেলা শুরু হয়েছে- ‘নির্বাচনে গেলে দলকে কে নেতৃত্ব দেবে’ এ বিষয় নিয়ে। এ বিষয়টি প্রকাশ্যে এসেছে দলটির সিনিয়র নেতাদের মুখ থেকেই।

নাম প্রকাশ না করার শর্তে বিএনপির এক সিনিয়র নেতা বলেন, দলের প্রথম সারির নেতাদের মধ্যে এখন আলোচনার প্রধান ইস্যু, কে হবেন দলের প্রধান। অথচ কেন্দ্রসহ তৃণমূল নেতাদের মধ্যে চলছে বিরোধ। তাই নির্বাচনে বিএনপির অংশগ্রহণ নিয়ে শুরু হয়েছে ভিন্ন মত।

তিনি আরো বলেন, বিএনপির বেশিরভাগ নেতাই নির্বাচনে অংশগ্রহণের পক্ষে। কিন্তু দলকে নেতৃত্ব দেওয়ার মতো নেতা নেই। তারেক রহমানের ভয়ে কোনো সিনিয়র নেতাই সাহস করে এগোতে পারছেন না। তাছাড়া জিয়া পরিবারের বাইরে কাউকে দায়িত্ব দিতে ভয় পান খালেদা জিয়া নিজেও।

আইন অনুযায়ী, সাজাপ্রাপ্ত আসামিরা কেউ নির্বাচন করতে পারবে না। প্রশ্ন উঠেছে, তাহলে কাকে সামনে নিয়ে নির্বাচন করবে বিএনপি? এতিমের অর্থ আত্মসাতের মামলায় সাজাপ্রাপ্ত আসামি খালেদা জিয়া। 

অন্যদিকে ১০ ট্রাক অস্ত্র পাচার, ২১ আগস্ট গ্রেনেড হামলায় আইভি রহমানসহ আওয়ামী লীগের নেতাকর্মীদের হত্যা এবং দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত পলাতক আসামি তারেক রহমান।

সূত্র বলছে, বিএনপির দায়িত্ব জিয়া পরিবারের বাইরে অন্য কাউকে দিতে নারাজ খালেদা-তারেক। কারণ তারা জানেন, দলের দায়িত্ব হাতছাড়া হলে রাজনীতির মাঠে তাদের অস্তিত্ব থাকবে না।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সন্ত্রাস-জঙ্গিবাদ, দুর্নীতি- এই হলো বিএনপির পরিচিতি। অগ্নিসন্ত্রাস করে জীবন্ত মানুষ পুড়িয়ে মারার দল বিএনপি। সেই অগ্নিদগ্ধ মানুষ এবং স্বজন হারাদের ব্যথা জনগণ এখনো ভোলেনি। জনগণ তাদের ভোট দেবে না। দলের প্রধান কে হবেন- এ নিয়ে দুশ্চিন্তা না করে তাদের উচিত, অতীত অপকর্মের জন্য দেশবাসীর কাছে ক্ষমা চাওয়া।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –