• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

মির্জা ফখরুলকে বলির পাঁঠা বানাতে চান নেতারা   

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ মার্চ ২০২২  

বিএনপির সকল ব্যর্থতার জন্য মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে দোষারোপ করছেন দলটির সিনিয়র নেতাদের বড় একটি অংশ। মূলত সিনিয়র নেতারা নিজেদের দায় এড়াতে মির্জা ফখরুলকে বলির পাঁঠা বানাতে চাইছেন বলে মনে করছেন তার ঘনিষ্ঠজনরা।

সূত্র বলছে, রাজনৈতিক জোটের প্রত্যাশা পূরণে ব্যর্থতা, সাংগঠনিক পুনর্গঠনে ধীরগতি, খালেদা জিয়াকে মুক্ত করতে না পারা- সবমিলিয়ে বেকায়দায় বিএনপির সিনিয়র নেতারা। দলের অভ্যন্তরে প্রায় সকল নেতারাই এসব ব্যর্থতার দায় মির্জা ফখরুল ইসলামের উপর চাপানোর চেষ্টা করছেন।

নেতাদের দাবি, দলের চেয়ারপার্সন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের অনুপস্থিতিতে সামনে থেকে দলকে নেতৃত্ব দিলেও অনেক সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উল্লেখযোগ্য ভূমিকা ছিল না। তার নীরব ভূমিকা দলকে বিপদে ফেলে দিয়েছে। এতদিন এসব বিষয়ে গোপনে আলোচনা-সমালোচনা হলেও বিএনপি মহাসচিবকে এখন দলীয় বিভিন্ন ফোরামে জবাবদিহিতার মুখে পড়তে হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, দলের প্রতিটি ব্যর্থ সিদ্ধান্তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন মির্জা ফখরুল। চরম বিপর্যয়ের কারণে নামসর্বস্ব দলগুলোর অন্যায় আবদার মিটিয়েছেন বলেই বিএনপির আজ এ দুরবস্থা।

এমন প্রেক্ষাপটের প্রতিক্রিয়া জানতে চাইলে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ঘনিষ্ঠ এক নেতা বলেন, যত দোষ নন্দ ঘোষের। নেতাদের বোঝা উচিত যে, হাইকমান্ড থেকে যে নির্দেশ দেওয়া হয় তাই তিনি বাস্তবায়ন করেন।

তিনি আরো বলেন, দলের সুদিন ফিরলে তখন নেতারা সবাই ক্রেডিট নেবেন। তখন তো আর মহাসচিবের ক্রেডিট কেউ দেবেন না। কিন্তু দলীয় ব্যর্থতার জন্য এখন মির্জা ফখরুলকে বলির পাঁঠা বানানোর চেষ্টা করা হচ্ছে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, মূলত শীর্ষ দুই নেতার অনুপস্থিতিতে সর্বোচ্চ পদে মির্জা ফখরুল থাকায় সিনিয়র নেতারা তার উপর দায় চাপিয়ে নিজেদের দায় এড়ানোর চেষ্টা করছেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –