• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

ফেল করায় বিদ্যালয়ের ফটকে তালা দিল শিক্ষার্থীরা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২৩  

পরীক্ষায় ফেল করা কয়েকজন শিক্ষার্থীকে ফরম পূরণ করতে দেয়নি বিদ্যালয়টির প্রধান শিক্ষক। তাই বিদ্যালয়ের মূল ফটকে তালা ঝুলিয়ে দেয় সেই শিক্ষার্থীরা। গতকাল বুধবার (১৫ নভেম্বর) দুপুরে লালমনিরহাট সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

জানা গেছে, এসএসসি পরীক্ষার ফরম পূরণ করতে না পেরে বিদ্যালয়ের মূল ফটকে তালা ঝুলিয়ে দেয় নির্বাচনী (টেস্ট) পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীরা। এ সময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা দুপুর দেড়টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বিদ্যালয়ের মূল ফটকের ভেতরে বিক্ষোভ করে। একপর্যায়ে বিকেল চারটার দিকে স্কুল ছুটি হলে অন্যান্য শ্রেণির শিক্ষার্থীরা বের হতে না পেরে হইচই শুরু করে। পরে স্কুলের শিক্ষার্থীদের বের হয়ে যাওয়ার সুযোগ দিয়ে মূল ফটকে পুনরায় তালা ঝুলিয়ে দেয় তারা। পরে বিকেল পাঁচটার দিকে পুলিশ এসে মূল ফটকের তালা খুলে দেয়।

এরপর পুলিশ ও শিক্ষকবৃন্দ সমস্যা সমাধানের আশ্বাস দিলে আন্দোলনরত শিক্ষার্থীরা স্কুল থেকে চলে যান।

ফরম পূরণ করতে না পারা শিক্ষার্থীরা বলেন, আমাদের ফরম পূরণ করতে না দিলে আবারও আন্দোলনে যাব। শিক্ষকরা চাইলে আবারও পরীক্ষা নিতে পারেন। কিন্তু তারা এ বিষয়ে কোনো কথা শুনছেন না। তাই আমরা মূল ফটকে তালা দিয়েছি। সমাধান না হলে ফের আন্দোলন করা হবে।

লালমনিরহাট সরকারি বালক উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ বলেন, ফেল করা শিক্ষার্থীদের অভিভাবকদের নিয়ে মিটিং করা হয়েছে। সেখানে সিদ্ধান্ত হয় তারা যেন পুনরায় প্রাথমিক নির্বাচনের পরীক্ষা দিয়ে পাশ করে। কিন্তু তারা পুনরায় ফেল করে। ফলে তারা বোর্ড পরীক্ষা দেওয়ার ক্ষমতা হারিয়ে ফেলে। কিন্তু তারা কর্তৃপক্ষের নিয়ম না মেনে স্কুলের মূল গেটে তালা ঝুলিয়ে দিয়েছে। আমরা পুলিশ প্রশাসন এবং জেলা প্রশাসককে অবগত করেছি। তারা এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

তিনি আরও বলেন, এবারের প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় ৪৮ জন পরীক্ষার্থী ফেল করলেও পরবর্তীতে আবারও পরীক্ষা নিয়ে ২৪ জন পরীক্ষার্থী পাস করে। তারা ফরম পূরণ করতে পেরেছে। গত ১৩ নভেম্বর ফরম পূরণের সবশেষ সময় ছিল।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –