• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

লালমনিরহাটে দুই জেএমবি সদস্যের ৪২ বছরের কারাদণ্ড

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৩  

লালমনিরহাটে পৃথক মামলায় দুই জেএমবি সদস্যের ৪২ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন জেলা ও দায়রা জজ আদালত।

রোববার দুপুর ১২টার দিকে লালমনিরহাটের জেলা ও দায়রা জজ আদালতে বিচারক মো. মিজানুর রহমান এ রায় প্রদান করেন।

জানা যায়, ২০০৯ সন্ত্রাস বিরোধী আইনে ১৪ বছর দুই হাজার টাকা, ২০০৯, সন্ত্রাস বিরোধী আইনে ১৪ বছর দুই হাজার টাকা ও সন্ত্রাস বিরোধী আইনে ১৪ বছর দুই হাজার টাকা করে মোট তিন মামলায় দুইজনকে ৪২ বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। এ সময় চারজনকে বেকসুর খলাস দিয়েছেন বিজ্ঞ এ আদালত। 

রায়ে উল্লেখ করা হয়, ২০১৭ সালের ২৯ আগস্ট ডিবি পুলিশের এসআই মিজানুর রহমান তার সঙ্গীয়সহ হাতীবান্ধা উপজেলার টংভাঙ্গা রাকিবের বাবা কোরবান আলীর বাড়িতে নিষিদ্ধ জঙ্গী সংগঠনে গোপন বৈঠক চলাকালে রাকিবকে আটক করে। এ সময় তার কাছ থেকে একটি মোবাইল, জিহাদী বইসহ রাষ্ট্র বিরোধী কর্মকাণ্ডের অসংখ্য তথ্য সম্বলিত বই এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে লিপ্ত থাকার প্রমাণসহ তাকে আটক করে। 

পরবর্তীতে নব প্রভাতের মুয়াজ্জিন মেহেদী হাসান মিশান, হাসানুল বান্না, জামাল উদ্দীন, নাহিদ হাসান ও মো. মেহেদীকে আটক করে তাদের ১৬১ ধারায় জবানবন্দি রেকর্ড করে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করেন পুলিশ।

রায়ে বলা হয় যে রাষ্ট্রপক্ষ ফৌজদারী কার্যিবধি ৩৪২ ধারায় আসামিগণের বিরুদ্ধে ১৭ জন সাক্ষীর বক্তব্য রেকর্ড করেন আদালতে। তাতেই মূলত প্রমাণিত হয় আসামিরা নিষিদ্ধ জঙ্গী সংগঠনগুলোর সক্রিয় সদস্য।

এদিকে রায়ে আরো উল্লেখ করেন, আসামি মো. মেহেদী হাসান মিশান, হাসানুল বান্না (পলাতক), জামাল উদ্দীন ও মো. মেহেদীর বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইনে রাষ্ট্র পক্ষ প্রমাণ করতে না পারায় তাদের বেকসুর খালাস প্রদান করেন আদালত। 

লালমনিরহাট জেলা ও দায়রা জজ আদালতে সরকারি কৌঁশলী মো. আকমল হোসেন বলেন, রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের অপরাধে লালমনিরহাট জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. মিজানুর রহমান আসামির উপস্থিতিতে ২০০৯ সন্ত্রাস বিরোধী আইনের তিনটি মামলায় পৃথক পৃথকভাবে ১৪ বছর করে সাজা দিয়েছেন। আর চারজনকে খালাস দিয়েছেন আদালত। তবে সাজাপ্রাপ্তদের তিনটি মামলার সাজা একই সঙ্গে শুরু হবে বলে তিনি জানান। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –