• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

স্টিল-কাচ-প্লাস্টিক নাকি মাটি, কোন পাত্রের পানি স্বাস্থ্যকর?

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ জুন ২০২৩  

পানির অপর নাম জীবন। কিন্তু বাইরে বের হলে বা অফিস, স্কুলে গেলে খুব একটা পানি পান করা হয় না। তাই স্বাস্থ্য বিশেষজ্ঞরা চলার পথে বা কাজের ফাঁকে পানি পানের জন্য পাত্র ব্যবহারের পরামর্শ দেন। অনেকে কাচের পাত্রে করে পানি পান করেন, আবার অনেকে পান করেন স্টিলের পাত্রে। কিন্তু স্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রে কোন পাত্রটি বেশি উপকারী?

আমাদের শরীরের ৭০ ভাগই পানি। তাই শরীরকে সুস্থ রাখতে একজন প্রাপ্তবয়স্ককে অবশ্যই দৈনিক ৩ লিটার পানি পান করা উচিত। শরীরের বর্জ্য বের করে দিতে, শরীরের তাপমাত্রা রক্ষায়, সংবেদনশীল টিস্যু সুরক্ষাসহ বহু কারণে পরিমিত পরিমাণে পানি পান করা দরকার। আর পানি পান করতে হলে দরকার স্বাস্থ্যকর পাত্র। শুরুতেই বাদ দিতে হবে প্লাস্টিকের জারে পানি পান করা। সবচেয়ে ভালো হয় মাটির পাত্র। কিন্তু বহনে সুবিধা না হওয়ায় তা ব্যবহার করা হয় না।

পানির পাত্র হিসেবে বহনে সবচেয়ে বেশি সুবিধা স্টিলের পাত্র। অনেকেই চলার পথে পানি পান করার জন্য স্টিলের পাত্রই ব্যবহার করেন। কিন্তু এক গবেষণায় দেখা গেছে স্টিলের পাত্রও কিছুটা ক্ষতিকর। ভালো হয় কাচের পাত্রে পানি পান করা। স্টিলের পাত্রে পানি পান করলে, পানি বেশি ঠান্ডা থাকে বলে বেশিরভাগ মানুষ তা ব্যবহার করেন।

বিশেষজ্ঞরা বলছেন, স্টিলের বোতলের চেয়ে পাত্র শরীরের জন্য বেশি উপকারী। কাচ প্রাকৃতিক উপকরণ দিয়ে তৈরি। তবে ভেঙে যাওয়ার আশঙ্কা ছাড়া কাচের পাত্র ব্যবহারযোগ্য। কাচের পাত্রে পানি পান করলে শরীরে ক্ষতি হওয়ার আশঙ্কা কম।

অন্য দিকে বিভিন্ন ধাতুর সমন্বয়ে তৈরি স্টিলের পাত্রের অত্যধিক ব্যবহার স্বাস্থ্যকর নয়। পানির সংস্পর্শে থাকার ফলে স্টিল ক্ষয়ে পানির মাধ্যমে শরীরে প্রবেশ করে। স্টিলের পাত্র কেনার আগে খেয়াল রাখুন তা যেন প্লাস্টিক বর্জিত হয়। কিছু কিছু স্টিলের পাত্রের এক অংশ হয়তো প্লাস্টিক। তেমন হলে সেই পাত্র থেকে পানি পান করা আরো ক্ষতিকর।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –