• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

ত্বকের যত্নে হলুদের নানারকম ব্যবহার

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৩  

 
ত্বকের যত্ন নেয়ার জন্যে হলুদ এক অনিবার্য উপাদান। আমরা অনেকেই নানা দামি স্কিনকেয়ার প্রোডাক্ট ব্যবহার করে থাকি কিন্তু হলুদ দিয়ে ত্বকের যত্ন নিতে খরচ একেবারেই কম। এটি মুখের নানা সমস্যা সমাধান করে। জেল্লা ফেরায়। যেমন, আমাদের সবার ঘরেই থাকে হলুদ। এটি ত্বকের নানা সমস্যা সমাধান করে। তাই ঘরোয়া রূপটানেও যেমন জনপ্রিয়, আবার নানা বিউটি প্রোডাক্টেও ব্যবহার করা হয়ে থাকে। আপনি কীভাবে ব্যবহার করবেন, কী উপকার পাবেন, জেনে নিন।

হলুদ ত্বকের জন্য ঠিক কতটা উপকারী?
ত্বক ভালো রাখতে এবং জেল্লা ফেরাতে হলুদ বেশ কার্যকরী। হলুদের ফেসপ্যাক বানানোর জন্যে অতিরিক্ত টাকাও যেমন খরচ করতে হবে না। প্রচুর খাটনিও নেই। হলুদ অ্যান্টি অক্সিড্যান্ট উপাদানে ভরপুর। এই অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান আপনার ত্বকের জেল্লা ধরে রাখে। ত্বকের টানটান ভাবও বজায় রাখে।
এছাড়াও এতে আছে কারকিউমিন নামক একটি উপাদান। যা হলুদের অন্যতম উপকারী উপাদান বলে মনে করেন বিশেষজ্ঞরা। এটি অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্য়ান্টি-অ্য়াক্সিড্যান্ট হিসেবে কাজ করে।
এই কারণে মুখে কোনও প্রদাহ কমাতে সাহায্য করে। অ্যাকনে কমায়। মুখের জ্বালা ভাব বা লাল ভাব কমাতে সাহায্য করে। অ্যান্টি অক্সিড্যান্ট অ্যান্ড অ্যান্টি-ইনফ্ল্যামেটরি প্রপার্টিস অফ কারকিউমিন নামক একটি গবেষণাপত্রে এই সব গুণের উল্লেখ করা হয়েছে।

যে যে উপকার পাবেন: ত্বকের জেল্লা ফেরাতে সময় নেয় না। তাই চটজলদি গ্লো-এর জন্যে ঘরোয়া রূপটানে হলুদের ব্যবহার হয়ে আসছে বহু বছর ধরেই। এটি অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে।
ব্রণ সারিয়ে তোলে। ত্বকের জ্বালা ভাব, লাল ভাব কমাতে সাহায্য করে।

ত্বকের যত্নে হলুদ কীভাবে ব্যবহার করা যায়: বিউটি প্রোডাক্টে হলুদের ব্যবহার করা হয়। তবে ঘরোয়া পদ্ধিতেও মুখে হলুদ বাটা মাখতে পারেন আপনি। তাতে ত্বকের নানা সমস্যা তো মিটবেই। জেল্লাও হবে দেখার মতো। এর জন্যে খুব বেশি টাকাও খরচ করতে হয় না। রইল ৩ ফেসপ্যাকের সন্ধান।

হলুদের সঙ্গে দুধের ফেসপ্যাক: মধু আপনার ত্বকে আর্দ্রতার জোগান দিতে সাহায্য করে। দুধ আপনার ত্বকে প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি মেটায়। এছাড়াও ত্বকের দাগছোপ মলিন করে। ট্যান ওঠাতে সাহায্য করে। শুষ্ক ত্বকের জন্য হলুদের এই ফেসপ্যাক বেশ কার্যকরী। একটি পাত্রে এক চিমটে হলুদগুঁড়া নিন। এক চামচ দুধ নিন। এর সঙ্গে একচামচ মধু মিশিয়ে দিন। প্রতিটি উপকরণ ভালো করে মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। সেটি আপনার মুখে লাগিয়ে নিন। ১০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলুন। তারপর টোনার এবং ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না।

হলুদ এবং অ্যালোভেরা জেল ফেসমাস্ক: একটি পাত্রে এক টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। তার সঙ্গে এক টেবিল চামচ হলুদগুঁড়া নিন। এর মধ্য়ে আধা চামচ মধু মেশাতে হবে। এই প্রতিটি উপকরণ খুব ভালো করে মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। সেটি আপনার মুখে লাগিয়ে নিন। ১০-১২ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলুন। সাধারণ ত্বকে এই অ্যালোভেরা ও হলুদের ফেসমাস্ক ম্যাজিকের মতো কাজ করে। ত্বকের আর্দ্রতাও বজায় থাকে। জেল্লাও হয় দেখার মতো।

সূত্র: এই সময়

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –