• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বেরোবিতে শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু মেধাবৃত্তির চেক হস্তান্তর 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ মার্চ ২০২২  

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বর্ণাঢ্য আয়োজনে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০২২ পালন করা হয়েছে। এ উপলক্ষে আজ বৃহস্পতিবার (১৭ মার্চ, ২০২২) সকাল সোয়া ৯টায় প্রশাসনিক ভবনের সামনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ জাতীয় পতাকা এবং উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন। এসময় বিএনসিসির ক্যাডেট ও রোভার স্কাউটস এর সদস্যরা জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শনসহ গার্ড অব অনার প্রদর্শন করেন।

পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধাজ্ঞলি অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ এবং উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা। এরপর বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, বিভিন্ন অনুষদ, বিভাগ, আবাসিক হল, ইনস্টিটিউট, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, বঙ্গবন্ধু পরিষদ, কর্মচারী ইউনিয়নসহ শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং শিক্ষার্থীদের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন পালনে সকাল ১০টায় ক্যাফেটেরিয়া চত্ত্বরে শিশুদের সঙ্গে নিয়ে কেক কাটেন উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে মেধাবী শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু মেধাবৃত্তির চেক হস্তান্তর করা হয়। বেরোবির সকল বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারী শিক্ষার্থীদেরকে এই বৃত্তি প্রদান করা হয়। পরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর সন্তান এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিত্রাংকন প্রতিযোগিতা ক্যাফেটেরিয়ার দ্বিতীয় তলায় অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপ-উপাচার্যসহ অন্যান্য অতিথিবৃন্দ।

পুরস্কার বিতরণকালে উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ বলেন, আজকের শিশুরাই আগামী দিনে দেশে নেতৃত্ব দিবে। সুতরাং শিশুদের মাঝে বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনা ছড়িয়ে দিতে হবে। এর আগে শিশু শিল্পীদের নিয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বেলা ৩টায় ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

উপমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন বাস্তবায়ন করতে হবে। গতানুগতিক শিক্ষার বাইরে প্রায়োগিক ও কর্মমূখী শিক্ষার প্রসার ঘটাতে হবে। বঙ্গবন্ধুর জন্মদিনে শুধু শ্রদ্ধা জানানোর মধ্যে সীমাবদ্ধ না থেকে বরং শিক্ষা সম্পর্কিত তাঁর চিন্তা- চেতনা বাস্তবায়ন করার জন্য শিক্ষাবিদদের প্রতি আহবান জানান শিক্ষা উপমন্ত্রী।

উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আলোচক হিসেবে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ এর উপ-উপাচার্য প্রফেসর ড. খন্দকার মোকাদ্দেম হোসেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি মোঃ শরিফুল ইসলাম অংশ নেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণিত বিভাগের অধ্যাপক কমলেশ চন্দ্র রায় এবং স্বাগত বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও বেরোবিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০২২ উদযাপন কমিটির সদস্য-সচিব সৈয়দ আনোয়ারুল আজিম। অর্থনীতি বিভাগের প্রভাষক কাজী নেওয়াজ মোস্তফা সভাটি সঞ্চালনা করেন।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর বিদেহী আত্মার শান্তি কামনা করে বাদ জোহর কেন্দ্রিয় মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –