• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

‘বাঙালিকে স্বতন্ত্র মর্যাদায় প্রতিষ্ঠায় একুশের অবদান অসামান্য’

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৩  

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, বাঙালি জাতিকে স্বতন্ত্র মর্যাদায় প্রতিষ্ঠিত করতে একুশের রয়েছে অসামান্য অবদান।

মঙ্গলবার শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমির আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, একুশ একটি চেতনা, বৈশ্বিক প্রতীক, একটি মহান বিপ্লবের নাম। ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি মাতৃভাষার মর্যাদা রক্ষায় বাঙালির জীবন উৎসর্গের ঘটনা বিশ্বের বুকে অনন্য ইতিহাস।

ইন্দিরা বলেন, একুশের চেতনায় উজ্জীবিত আজ সারাবিশ্ব। বিশ্বজুড়ে ৩০ কোটিরও বেশি মানুষ বাংলা ভাষায় কথা বলে।  আজ বিশ্বে বহুল ব্যবহৃত চতুর্থ ভাষা হিসেবে বাংলা ভাষা স্থান করে নিয়েছে।

মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা অর্জনসহ বিভিন্ন আন্দোলন সংগ্রামে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে সন্তানদের জানাতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনামের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ। স্বাগত বক্তব্য রাখেন শিশু একাডেমির মহাপরিচালক আনজির লিটন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক ফরিদা পারভীন, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক আবেদা আকতার, অতিরিক্ত সচিব মো. মুহিবুজ্জামান, মুহাম্মদ ওয়াহিদুজ্জামানসহ মন্ত্রণালয় এবং দফতর সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

পরে অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা ‘মায়ের ভাষা শিখি, শুদ্ধভাবে লিখি’ কর্মসূচির উদ্বোধন করেন।

শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শিশু একাডেমির আয়োজনে ছিল চিত্রাঙ্কন প্রতিযোগিতা। অনুষ্ঠান শেষে প্রতিমন্ত্রী প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের পুরস্কার দেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –