• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

‘জাতীয় জাগরণের উত্তাল আন্দোলনের সূত্রপাত ভাষা আন্দোলনে’         

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৩  

         
বাঙালি জাতির জাতীয় জাগরণের প্রথম উত্তাল আন্দোলনের সূত্রপাত ২১ ফেব্রুয়ারির মধ্য দিয়ে হয়েছে বলে উল্লেখ করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম।

তিনি বলেছেন, ২১ ফেব্রুয়ারির ভাষা রক্ষার জন্য বাঙালি জাতি যে আন্দোলন করেছিলো সেটির মধ্য দিয়ে জাতির জাগরণ ঘটেছে। পরবর্তীকালে ছয় দফাসহ অন্যান্য আন্দোলনগুলোও সফল হয়েছে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পর আমরা পেয়েছি স্বাধীন বাংলাদেশ।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ের শহীদ মিনারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, বাঙালি জাতি সবসময় একটি চেতনাভিত্তিক জাতি ছিলো। এ অঞ্চলের সব আন্দোলনই ছিলো চেতনাভিত্তিক আন্দোলন। বাঙালির প্রথম জাগরণ হয়েছে ভাষা আন্দোলনের মধ্য দিয়ে। যার ফলশ্রুতিতে আমরা পেয়েছি আমাদের মায়ের ভাষা বাংলা। পৃথিবীর কোনো জাতির ভাষার জন্য এমন আন্দোলনের ইতিহাস নেই।

তিনি আরও বলেন, বর্তমান সরকারের আমলে সংস্কৃতি বিকাশের পূর্ণ সুযোগ রয়েছে। এখন প্রতিটি বিদ্যালয়ে খেলাধুলা ও সুস্থ বিনোদনের ব্যবস্থা রয়েছে। এক সময় যা ছিলো না। এজন্য জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে হয়।

সংক্ষিপ্ত বক্তব্যে ইআরডি সচিব শরিফা খাতুন বলেন, ভাষা একটি জাতিকে কতদূর নিয়ে যেতে পারে তার একটি বড় উদাহরণ আমরা। ইউনেসকো থেকে ২১ ফেব্রুয়ারিকে আমরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি পেয়েছি। এটি আমাদের কাছে গর্বের।

তিনি বলেন, সবকিছুই পরিবর্তনশীল, তাই হয়তো বাংলা ভাষাও পরিবর্তন হচ্ছে। তবে এতে হতাশ হলে চলবে না। প্রতিনিয়ত মাতৃভাষা চর্চার মধ্য দিয়ে বাংলা ভাষাকে করতে হবে আরও সমৃদ্ধ ও উন্নত।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খাতুন এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব শাহনাজ আরেফিন প্রমুখ।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –