• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

ক্যানবেরায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ মার্চ ২০২২  

শিশু-কিশোরদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। জাতীয় শিশু দিবস উপলক্ষে শিশু-কিশোররা বঙ্গবন্ধুর ওপর বক্তব্য, কবিতা আবৃত্তি, নাচ, সঙ্গীতানুষ্ঠান এবং বঙ্গবন্ধু ও বাংলাদেশের ওপর চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

শিশুরা তাদের বক্তব্যে বঙ্গবন্ধুর মানবিকতা ও শিশুদের প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসার ওপর আলোকপাত করে। শুক্রবার (১৮ মার্চ) ক্যানবেরার বাংলাদেশ হাইকমিশন এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও দর্শনের ওপর আলোচনা করেন হাইকমিশনার সুফিউর রহমান ও প্রবাসী বাংলাদেশি রেজাউল করিম হিটলু।  

হাইকমিশনার বলেন, প্রজন্ম থেকে প্রজন্মের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্ন সব সময় বেঁচে থাকবে।  

তিনি উল্লেখ করেন, বাংলা ভাষা, সংস্কৃতি ও বাংলাদেশের জনগণের স্বার্থের বিষয়ে বঙ্গবন্ধু কখনও আপস করেননি। বঙ্গবন্ধু সাধারণ মানুষের ন্যায়সঙ্গত দাবি আদায় এবং অন্যায়ের বিরুদ্ধে সারা জীবন সংগ্রাম করেছেন। বঙ্গবন্ধুর জীবন থেকে শিশুদের অনুপ্রেরণা নিয়ে ভালো-দরদী মানুষ হিসেবে বেড়ে ওঠার ওপর জোর দেন সুফিউর রহমান।

অনুষ্ঠানে হাইকমিশনার সুফিউর রহমান ও তার সহধর্মিনী এবং প্রবাসী বাংলাদেশিরা বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। হাইকমিশনার ও তার সহধর্মিনী শিশু-কিশোরদের নিয়ে কেক কাটেন এবং উপস্থিত সব শিশু-কিশোরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

এর আগে সকালে বাংলাদেশ হাইকমিশন প্রাঙ্গণে হাইকমিশনার জাতীয় পতাকা উত্তোলন করেন। বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত ও বাংলাদেশের উত্তরোত্তর উন্নতির কামনা করে দোয়া ও মোনাজাত এবং নিজ নিজ ধর্ম মতে মৌন প্রার্থনা করা হয়।  

এ সময় রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম প্রদত্ত বাণী পাঠ করা হয়।

বাংলাদেশ হাইকমিশন ক্যানবেরা আয়োজিত এসব অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি, বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারবর্গ এবং শিশু-কিশোররা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –