• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

`জাতির পিতার ব্যাপারে কোনো বিভেদ থাকতে পারে না` 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ মার্চ ২০২২  

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, ভারত, দক্ষিণ আফ্রিকাসহ পৃথিবীর যেসব দেশে রাষ্ট্রীয়ভাবে জাতির পিতা নির্ধারিত রয়েছে, সেসব দেশে জাতির পিতার ব্যাপারে কোনো বিভেদ নেই, কোনো সমালোচনা নেই। তেমনি আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যাপারেও কোনো বিভেদ থাকতে পারে না, সমালোচনা থাকতে পারে না। তিনি একটি জাতির আদর্শ ও সংহতির প্রতীক।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানের আয়োজন করে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ১৯৭৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত দীর্ঘ ২১ বছর আমাদের শিশুদের জাতির সঠিক ইতিহাস জানতে দেওয়া হয়নি। এ সময়ে যেসব শিশু-কিশোররা বড় হয়েছে, তাদের মিথ্যা ইতিহাস শিক্ষা দেওয়া হয়েছে। ১৯৯৬ সালে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে নতুন প্রজন্ম জাতির সঠিক ইতিহাস জানতে পারছে।

প্রধান আলোচক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বঙ্গবন্ধু বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার জন্য নিয়মতান্ত্রিকভাবে এগিয়ে যেতে চেয়েছিলেন। তিনি নিয়মতান্ত্রিক রাজনীতিতে বিশ্বাস করতেন। বঙ্গবন্ধু জন্মদিনে শিশুদের নিয়ে সময় কাটাতে ভালোবাসতেন। তিনি নতুন প্রজন্মকে সত্যিকারের দেশপ্রেম ও মূল্যবোধের শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে চেয়েছেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু রচিত তিনটি বই- ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ ও ‘আমার দেখা নয়াচীন’ শিশুদের জন্য পাঠ্যবই সমতুল্য হওয়া উচিত। বইসমূহ তাদের হাতে তুলে দেওয়া আমাদের জাতীয় দায়িত্ব ও কর্তব্য।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইমরুল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন- বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। অনুষ্ঠানে আলোচনা করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি ও প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালক রতন চন্দ্র পণ্ডিত। স্বাগত বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সাংস্কৃতিক ঐতিহ্য) সাবিহা পারভীন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –