• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –
পুলিশ সর্তক রয়েছে: আইজিপি

পুলিশ সর্তক রয়েছে: আইজিপি

১৭:১৫ ১৮ নভেম্বর ২০১৮

উৎসবের জ্বরে কাঁপছে রংপুর

উৎসবের জ্বরে কাঁপছে রংপুর

সারাদেশের মতো ভোট উৎসবের জ্বরে কাঁপছে রংপুর। নির্বাচনে তফসিল ঘোষণার পর থেকে সবচেয়ে হেভিওয়েট প্রার্থীদের এই জেলায় এবার অংকে ভুল করতে চাইছে না ভোটাররা। ঢাকায় পড়ে থাকা এমপিদের কাছ থেকে প্রত্যাশিত সেবা বঞ্চিত ভোটারদের একটি বড় অংশই চান পরিবর্তন। রংপুর জেলার ৬টি সংসদীয় আসনের সাধারণ ভোটারদের কথায় উঠে এসেছে এমন আভাস।

বিগত এক দশকে রংপুর অঞ্চলে ব্যাপক উন্নয়ন হয়েছে। শুধু হয়নি ভোটারদের সঙ্গে নির্বাচিত এমপিদের নিয়মিত সাক্ষাৎ। এতে হতাশ সাধারণ ভোটাররা। দু’একজন এমপি ছাড়া বাকি সবাই সারা বছরই ঢাকায় অবস্থান করায় বিপদের সময় ভোটাররা ছিলেন তাদের সংস্পর্শ থেকে বঞ্চিত। এমনকি এমপির প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করাটাও কষ্টকর।

রংপুর-১ (গঙ্গাচড়া ও অংশিক সিটি) আসনের এমপি মসিউর রহমান রাঙ্গা। দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি জাতীয় পার্টি থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন। বর্তমানে প্রতিমন্ত্রীর দায়িত্বে রয়েছেন। তার হাত ধরে গঙ্গাচড়াতে অবকাঠামোগত উন্নয়নসহ রাস্তা, কালভার্ট, সেতু, ব্রিজ, স্কুল-কলেজ, মাদরাসা-মন্দিরের অনেক উন্নয়ন হয়েছে। তবে তার স্থানীয় প্রতিনিধি হাজী শামছুল আলমের বিরুদ্ধে ভোটারদের রয়েছে বিভিন্ন অভিযোগ।

এই আসনের মহিপুরের চরইচলি গ্রামের ভোটার মাহাবুবার রহমান বলেন, ‘হামার ভোটোত এমপি মন্ত্রী হয়্যা নেতারা ঢাকাত পড়ি থাকে। হামার খোঁজ খবর নেওয়ার সময় হয় না ওমার। যদি মাঝে মধ্যে এমপি সাইব আইসে, তখন ফির ওমার দলের লোকের যন্ত্রণাতে সাক্ষাৎ পাওয়া মুশকিল।’

লক্ষাটারী ইউনিয়নের ভোটার সবুর মিয়া বলেন, ‘এমপিক যদি বিপদের সময় কাছোতে না পাওয়া যায়, তাইলে ভোট দিয়্যা লাভ কী? এটে যাক এমপি সাইব দায়িত্ব দিচে, তায় তো নিজেক মন্ত্রী ভাবে। হামরা ঢাকাত পড়ি থাকা এমপি চাই না’।

রংপুর-২ (বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউক। তিনি ঢাকার চেয়ে তার জন্মস্থান বদরগঞ্জেই বেশি সময় কাটান। তবে তারাগঞ্জের ভোটারদের সঙ্গে তার রয়েছে অনেক দূরত্ব। এখানকার ভোটাররা তার সঙ্গে সহজে দেখা করতে পারেন না বলে অভিযোগ রয়েছে।

তারাগঞ্জের চামড়াহাট এলাকার ভোটার শরীফ হোসেন বলেন, ‘আমাদের প্রত্যাশা পূরণে কেউ এগিয়ে আসেন না। শুধু ভোটের সময় তারা আসেন। বাকি সময়টা তাদের কাছে আমাদেরকেই যেতে হয়। যে এমপি ভোটারদের সঙ্গে দূরত্ব কমাতে পারে না তাকে আমরা চাই না।’

 

রংপুর-৩ (সদর ও সিটি অংশিক) আসনটি বরাবরই হেভিওয়েট। রংপুরের ছাওয়ালখ্যাত জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ বরাবরই এই আসন থেকে এমপি হয়েছেন। তিনি পার্টির প্রধান হিসেবে সারা বছরই ঢাকায় থাকেন। বিশেষ কোনো অনুষ্ঠান বা দুই ঈদের যে কোনো একটি ছাড়া তার দেখা পাওয়া যায় না।

রংপুর সদরের চন্দনপাট এলাকার ভোটার আমিনুল ও বশির মিয়া বলেন, ‘এরশাদ সাইব ব্যস্ত মানুষ। তাক কাছোত পাওয়া যায় না। যদি রংপুর আইসে কিন্তু তার সঙ্গে দেখা করি ভালো মন্দ কথার সুজুগ মেলে না। এমপিক যদি কাছোতে না পাই, তাক দিয়্যা হামার কী হইবে?’

রংপুর-৪ (পীরগাছা ও কাউনিয়া) আসনের এমপি টিপু মুন্সি। আওয়ামী লীগের এই এমপি ব্যস্ততার মাঝেও এলাকায় আসেন। তাকে ঘিরে দলীয় নেতা-কর্মীদের মধ্যে নেই বিভেদ। তবে ক্ষোভ রয়েছে কাউনিয়ার ভোটারদের মধ্যে।

কাউনিয়ার হারাগাছ পৌর এলাকার ভোটার আইনুল, মামুন মিয়া, রাসেল হোসেন বলেন, ‘এমপি টিপু মুন্সি পীরগাছাতে বেশি সময় দেন। কাউনিয়াতে খুবই কম আসেন তিনি। অথচ তিনি আমাদের অভিভাবক। আমরা চাই তিনি সবাইকে সমানভাবে দেখবেন এবং সমান উন্নয়ন করবেন।’

রংপুর-৫ (মিঠাপুকুর) আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হয়েছিলেন আওয়ামী লীগের প্রবীণ নেতা আশিকুর রহমান। তার ব্যাপারে শঠিবাড়ির ওয়াহেদ, সেরুডাঙ্গার বক্কর, কাফ্রিখালের হাসান আলী জানান, আশিকুর এমপি সাধারণ ভোটারদের মনের মধ্যে জায়গা করে নিতে পারেননি। তিনি বেশির ভাগ সময়ই ঢাকায় এবং দেশের বাইরে থাকেন।

অন্যদিকে এই জেলার আরেকটি হেভিওয়েট আসন রংপুর-৬ (পীরগঞ্জ)। এই আসনের এমপি হলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। রংপুরের পুত্রবধূ আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা আসনটি ছেড়ে দিলে উপ-নির্বাচনে এমপি হন তিনি। তবে সংসদের গুরু দায়িত্ব পালনের সঙ্গে জনগণের প্রতিনিধিত্ব নিয়ে ব্যস্ত থাকায় পীরগঞ্জে তেমন একটা আসা হয় না তার। তবে উন্নয়নে পিছিয়ে রাখেননি এলাকার জনগণকে। শত ব্যস্ততার মাঝেও পীরগঞ্জের মানুষকে ঢাকায় প্রতি সোমবারই সময় দিতেন তিনি।

এখানকার চতড়া ইউনিয়নের চকভেকা গ্রামের ভোটার নুরুল ইসলাম বলেন, ‘এমপি সাইব তো ব্যস্ত মানুষ। অনেক বড় বড় দায়িত্ব পাইছে। তায়তো হামাক বেশি সময় দেবার পায় না। এই জনতে মাঝে মধ্যে খুব জরুরি কামোত ঢাকাত য্যায়া তার সঙ্গে দেখা করি।’

১৬:৫৫ ১৮ নভেম্বর ২০১৮

একযুগে জাককানইবি

একযুগে জাককানইবি

১৫:৫৭ ১৮ নভেম্বর ২০১৮

কমলা সুন্দরী পিঠা

কমলা সুন্দরী পিঠা

১৪:২০ ১৮ নভেম্বর ২০১৮