• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

স্বাস্থ্য ঝুঁকিতে ঠাকুরগাঁওয়ের ৪ গ্রামের মানুষ

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ আগস্ট ২০২০  

মাছি, পঁচা-দুর্গন্ধে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে ঠাকুরগাঁও সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়ন পরিষদের চার গ্রামের মানুষ। শ্বাসরুদ্ধকর পরিবেশ ও মাছি বাহিত রোগ, পেটের পীড়া , শাসকষ্ট সহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে নানা বয়সের মানুষ। ভুক্তভোগীদের অভিযোগ এলাকার দৌলতপুর গ্রামে নর্থ এগস লিমিটেড নামে একটি পোল্ট্রি খামার স্থাপন হওয়ার পর এই অবস্থা সৃষ্টি হয়েছে ।

ইউপি সদস্য আনিসুর রহমান  বলেন- নিজেদের খাবার থালাতে ভাগ বসাচ্ছে মাছির দল । তিনি জানান শুধু মাছিতে কাবু নয়, প্রায় ১০ বছর ধরে দুর্গন্ধ এড়াতে নাক ঢেকে চলাফেরা করছে জগন্নাথপুর ইউনিয়নের দৌলতপুর, কুমিল্লাহাড়ি ও বিলপাড়াসহ ৪ গ্রামের মানুষ । এতে মরার উপর খারার ঘা হয়ে দাড়িঁয়েছে ফার্মটি। 

দৌলত পুর গ্রামের আব্দুর রহমান অভিযোগ করে বলেন- নলকুপের পানিও পচা গন্ধ । এতে বিশুদ্ধ পানির অভাবে ভুগছেন স্থানীয়রা।

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের মেডিসিন কনসালটেন্ট ডা. মোজাম্মেল হক বলেন মশা-মাছি হচ্ছে রোগের বাহক। এ কারণে ওই গ্রামগুলোর অধিকাংশ মানুষ অসুস্থ হচ্ছে এবং হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে।  

উপজেলা প্রাণী সম্পদ কর্মকতা  ডা. মামুন অর রশিদ বলেন- খামারের অব্যবস্থার কারণে ভোগান্তির শিকার হচ্ছে গ্রামের মানুষেরা।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন- অভিযোগের ভিত্তিতে আমরা এ বিষয়ে ৩ সদস্যের তদন্ত টিম গঠন করেছি। কমিটি তদন্ত প্রতিবেদন জমা দিলেই এ ব্যাপারে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –