• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

লালমনিরহাটে ২০ লাখ টাকার ক্রয়াদেশ পেলেন উদ্যোক্তরা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২০  

লালমনিরহাটে প্রথম অনুষ্ঠিত এসএমই পণ্য মেলায় আঠার লাখ টাকার পণ্য বিক্রি হয়েছে এবং ২০ লাখ টাকার ক্রয়াদেশ পেয়েছে মেলায় অংশ নেওয়া ৩৬টি ক্ষুদ্র উদ্যোক্তা প্রতিষ্ঠান।

এসএমই ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে লালমনিরহাট কলেক্টরেট মাঠে অনুষ্ঠিত আট দিনব্যাপী অনুষ্ঠিত এসএমই পণ্য মেলা কর্তৃপক্ষের আয়োজিত শনিবার সন্ধ্যায়  সমাপনী অনুষ্ঠানে বক্তারা এসব তথ্য জানান।  

বক্তারা বলেন, এবার প্রথমবারেই ব্যাপাক সাড়া মিলেছে। আগামীতে প্রতিবছর এসএমই মেলার আয়োজন করা হবে। মাঝারি ও ক্ষুদ্র শিল্পদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বিশাল মার্কেট সৃষ্টি করা হবে। ক্রেতা বৃদ্ধির পাশাপাশি কর্মসংস্থানও সৃষ্টি করা সম্ভব হবে। সুতরাং এই মেলার মাধ্যমে আমরা ক্ষুদ্র উদ্যোক্তাদের পেয়েছি। এখন তাদের শক্তিশালী করাই হবে আমাদের সবার চ্যালেঞ্জ। মেলায় আগ্রত দর্শনার্থী এবং ক্রেতা সমাগমে আয়োজকদের আশার আলো দেখিয়েছে বলে বক্তারা সমাপনী অনুষ্ঠানে তাদের বক্তব্যে দাবী করেছেন।  

এসএমই মেলার সমাপনী দিনে পাঁচজনকে ক্ষুদ্র উদ্যোক্তাকে ক্রেষ্ট ও পুরস্কার দেওয়া হয়। এসব প্রতিষ্ঠান হলো- লালমনিরহাটের কালীবাড়ী এলাকার শৈলীকা থ্রীপিচ গ্যালারী(প্রথম), আদিতমারী উপজেলার সাপ্টিবাড়ী এলাকার নীলমাধব হ্যান্ডিক্রাফট(তৃতীয়), রংপুরের স্বপ্ন ক্রাফট(তৃতীয়), রংপুরের নিশবেত শতরঞ্জি পাড়ার হাবিবা হ্যান্ডি ক্রাফট(চতুর্থ) ও লালমনিরহাট সদর উপজেলার হারাটি ইউনিয়নের পশ্চিম আমবাড়ী এলাকার বিত্তহীন মহিলা উন্নয়ন সংস্থা।   

লালমনিরহাট অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আমিনুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- স্থানী সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ আশরাফ হোসেন খাঁন, অতিরিক্ত পুলিশ সুপার (ইন সার্ভিস-প্রশিক্ষণ ও সদর) শহীদ সোহরাওয়ার্দী, লালমনিরহাট চেম্বার অব কমাস অ্যান্ড ইন্ডাট্রিজের সভাপতি সিরাজুল হক, এসএমই ফাউন্ডেশন ঢাকা’র সহকারী ব্যবস্থাপক রেজাউল করিম রেজা, বিশিষ্ট নারী উন্নয়নকর্মী ও কবি ফেরদৌসী রহমান বিউটি এবং ক্যাপ্টেন আজিজুল হক (অব.) বীরপ্রতীক প্রমূখ।

লালমনিরহাট থানাপাড়া এলাকার তরুন উদ্যোক্তা হাসিনা বেগম ইতি বলেন, ‘প্রথম মেলাতেই আমরা ভালো কিছু করে দেখিয়েছি। আশা করি বেশকিছু ক্রোয়াদেশ পেয়েছি। আগামী এই পরিস্থিতি বাড়বে বলে আশা করি। কিন্তু প্রতিবছর যেন এই এসএমই মেলাটির আয়োজন অব্যাগত রাখা হয়। 

শৈলীকা থ্রি-পিচ গ্যালারীর উদ্যোক্তা আরিফা খাতুন বলেন, ‘তিল তিল করে আমার হস্ত শিল্পের এই শৈলীকা থ্রি-পিচ গ্যালারী গড়ে তুলেছি। এখন আমার প্রায় অর্ধশতাধিক নারীকর্মী কাজ করছে। পর্যায়ক্রমে এই প্রতিষ্ঠানটিকে দেশ সেরা করতে করার পরিকল্পনা রয়েছে।’

তিনি আরো বলেন, ‘পুরস্কার পেলে প্রত্যেক মানুষকেই ভালো লাগে। এতে আমিও খুব খুশি। কিন্তু আমি মনে করে এই পুরস্কার আমাকে আরো বেশি কাজের প্রতি মনোযোগী করে দিয়েছে। আগামীতে আরো ভালো করার ইচ্ছা রয়েছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –