• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

লালমনিরহাটে কোরআন অবমাননার কোনো প্রমাণ মেলেনি- তদন্ত কমিটি

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ নভেম্বর ২০২০  

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারীতে গুজব ছড়িয়ে আবু ইউনুস মোঃ শহিদুননবী জুয়েল (৫০) কে হত্যার পর পুড়িয়ে লাশ ছাই করার ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশনের তিন সদস্যের তদন্ত কমিটি বুড়িমারীতে সরজমিনে ঘটনার তদন্ত করছেন। বুড়িমারী ইউনিয়ন পরিষদ, বুড়িমারী কেন্দ্রীয় জামে মসজিদ ও লাশ পুড়িয়ে ছাই করার ঘটনাস্থল পরিদর্শন এবং সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেন।

ঘটনাস্থল পরিদর্শন ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা শেষে স্থানীয় সাংবাদিকদের প্রশ্নের জবাবে জাতীয় মানবাধিকার কমিশন গঠিত কমিটির সভাপতি জাতীয় মানবাধিকার কমিশনের পরিচালক (জেলা ও দায়রা জজ) আল-মাহমুদ ফায়জুল কবীর বলেন, "বুড়িমারী কেন্দ্রীয় জামে মসজিদে কোরআন শরীফ অবমাননার কোনো প্রমাণ মিলেনি। কেউ কোনো প্রমাণ দিতে পারেনি। আমরা অনেকের সাথে কথা বলেছি। আরো কথা বলতে হবে।"

তিনি আরো বলেন, "একটা মিথ্যা গুজব ছড়িয়ে একজন মানুষকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। এরপর দেহটি পুড়িয়ে ছাই করা হয়েছে। এই ধরনের ঘটনা বাংলাদেশে এটাই প্রথম। যেখানে একজন মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত হয়েছে।"

তিনি এক প্রশ্নের জবাবে বলেন, "আমরা ঘটনাটি তিনভাগে ভাগ করা হয়েছে। প্রথমটি হলো রংপুর থেকে তারা কেন এবং কোথায় এসেছিল। দ্বিতীয়টি হলো মসজিদে নামাজের সময় যখন ঘটনা, তখন উপস্থিতরা কেন সমাধান করে দিলেন না এবং তৃতীয়ত এখানে উপস্থিত জনতাকে কারা বিভ্রান্ত করেছে।"

তিনি অন্যান্য প্রশ্নের জবাবে বলেন, এখনো ঘটনার তদন্ত চলছে। তাই তদন্তের জন্য অনেক কথা বলতে পারছি না। এরপরও বলছি। আমি শনিবার লালমনিরহাট সদর হাসপাতালে জুয়েলের সঙ্গী সুলতান রুবাইয়াত আব্বাস ওরফে সুমন জুবায়েরের সাথে কথা বলেছি। পুলিশ সুপার, জেলা প্রশাসক, ইউএনও, ওসি, উপজেলা চেয়ারম্যান, ওই মসজিদের ঈমাম, মুয়াজ্জিন, ইউপি চেয়ারম্যান ও সদস্য সহ অনেকের সঙ্গে কথা বলেছি এবং আরো বলবো। এরপর সুলতানের সঙ্গে লালমনিরহাটে আবারও কথা বলবো। এরপর সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে। "

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের উপপরিচালক ও তদন্ত কমিটির সদস্য সচিব মোহাম্মদ গাজী সালাউদ্দিন এবং তদন্ত কমিটির অপর সদস্য ও লালমনিরহাট জেলা প্রশাসকের প্রতিনিধি নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) টিএম রাহসিন কবীর।   

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –