• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

লালমনিরহাটে ওআরডি’র খাদ্য সহায়তা পেল ৩৫০ পরিবার

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ মে ২০২০  

লালমনিরহাটে করোনাভাইরাস মোকাবেলায় অর্গানাইজেশন ফর রুরাল ডেভেলপমেন্ট (ওআরডি, বাংলাদেশ) উদ্যোগে ৩৫০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। সোমবার বিকেলে জেলার সদর উপজেলার খুনিয়াগাছ ইউনিয়নে এ খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। এর আগে আরো ১৫০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করে সংগঠনটি।

অর্গানাইজেশন ফর রুরাল ডেভেলপমেন্ট (ওআরডি, বাংলাদেশ) কোষাধ্যক্ষ আনিসুজ্জামান মন্ডলের (খোকন) সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আ’লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মতিয়ার রহমান, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সাংসদ ও ওআরডি বাংলাদেশের প্রধান উপদেষ্টা এ্যাডভোকেট সফুরা বেগম। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক অনিরুদ্ধ কুমার রায়, উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান সুজন ও সাবেক ইউপি চেয়ারম্যান খায়রুজ্জামান মন্ডল বাদল প্রমুখ।

জানা যায়, ২০১৬ সালে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকের উদ্যোগে সংগঠনটি যাত্রা শুরু করে। সংগঠনটি এলাকায় নিরাপদ পানির জন্য ১০০টি টিবওয়েল স্থাপনসহ প্রতিমাসে রংপুরের বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা এলাকার অসহায়-গরীব মানুষের ফ্রি চিকিৎসা সেবা প্রদান করে আসছে। এছাড়াও গরিব মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, প্রতিবন্ধী ভাতা প্রদান এবং বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সময় অসহায় মানুষের কল্যানে কাজ করে যাচ্ছে সংগঠনটি। সম্প্রতি সচেতনতামূলক প্রচার অভিযান যেমন- মাইকিং, পোস্টারিং, পাড়া-মহল্লায় ব্লেচিং পাউডার বিতরণ ও জীবাণুনাশক স্প্রে করে করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে এই সংগঠন। 

উপকারভোগী এজিয়া বেগম(৬৫) নামের একজন বৃদ্ধা বলেন- ত্রাণ পেয়ে অনেকটা স্বস্তি লাগছে। এর আগে বন্যায় আমার ঘর ভেঁসে যায় তখন তারা (সংগঠনটির সদস্যরা) আমারসহ অন্যান্যদের ঘর তৈরীর জন্য নগদ অর্থ প্রদান করেন। তাদের সকলের (সংগঠনটির সদস্যরা) আল্লাহ ভালো করবেন বলেও প্রার্থনা করেন তিনি। 

উদ্দেশ্য সম্পর্কে সংগঠনটির প্রতিষ্ঠাতা ও বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারি অধ্যাপক আসাদুজ্জামান মন্ডল আসাদ বলেন- গ্রামের মানুষকে বিভিন্ন সমস্যার সমাধানে একত্রিত করা, তাদের মানসিক এবং আর্থিক অংশীদারিত্ব নিশ্চিত করা। এর ফলে সৃষ্ট মুনাফা দিয়ে সামাজিক ভাবে তাদের সমস্যা নিরসন করে কমিউনিটি ডেভেলপমেন্ট’র মাধ্যমে গ্রামের সার্বিক উন্নয়ন করা। 

গ্রামীন উন্নয়ন হচ্ছে আমার গবেষণার অন্যতম বিষয়। সংগঠনটির গবেষণার ব্যবহারিক জ্ঞান বাস্তবায়নের মাধ্যমে গ্রামীন উন্নয়নে ভূমিকা রাখবে।

অর্গানাইজেশন ফর রুরাল ডেভেলপমেন্ট (ওআরডি, বাংলাদেশ) প্রধান পৃষ্ঠপোষক ব্রিগেডিয়ার জেলারেল (অব.) শাহেদুল ইসলাম মন্ডল বলেন- সব থেকে আবেগের জায়গা হলো আমার নিজ এলাকা। আমি চাই আমার এলাকার গরীব-অসহায় মানুষের পাশে থাকতে। তাদের কল্যানে কাজ করতে চাই সবসময়।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –