• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

রাজনীতিতে ক্রমেই দুর্বল হয়ে পড়ছে বিএনপি

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২০  

রাজনীতিতে ক্রমেই দুর্বল হয়ে পড়ছে বিএনপি। নির্দিষ্ট সময়ে কাউন্সিল করতেও ব্যর্থ হচ্ছে দলটি। মেয়াদের প্রায় দুই বছর পেরিয়ে গেলেও সপ্তম কাউন্সিল করতে পারেনি বিএনপি।

জানা গেছে, বিএনপির তিন বছর মেয়াদি কাউন্সিল চলতি বছরের ডিসেম্বরের মধ্যে হওয়ার কথা ছিল। কিন্তু এ বছর আর কাউন্সিল হওয়ার সম্ভাবনা নেই। এ কাউন্সিল কবে হবে সেই বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানেন না দলের নীতি নির্ধারকরা।

সপ্তম জাতীয় কাউন্সিল নিয়ে কিছুদিন আগেও দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছিলেন, শিগগিরই দলের সপ্তম কাউন্সিল করা হবে। কিন্তু দলের হাইকমান্ড এখন সেই অবস্থান থেকে সরে গেছে।

দলটির নীতি নির্ধারকরা বলছেন, কাউন্সিল করতে আরো কিছুদিন লাগবে। সার্বিক প্রস্তুতি নেই। ফলে আপাতত কাউন্সিল থেকে বিরত থাকার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, সারাদেশে জেলা-উপজেলাসহ সর্বস্তরে কমিটি গঠনের কাজ শেষ হওয়ার পর কাউন্সিলরের চূড়ান্ত তালিকার কাজ সম্পন্ন হবে। অর্থাৎ দু’দিন আগে কিংবা পরেই হোক- সব প্রস্তুতি সম্পন্ন হওয়ার পরই ত্রি-বার্ষিক সম্মেলন হবে।

এদিকে কাউন্সিলের মাধ্যমে জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি-সাধারণ সম্পাদক নির্বাচিত হলেও সবার মন রক্ষা করতে গিয়ে পূর্ণাঙ্গ কমিটি করতে হিমশিম খাচ্ছেন দায়িত্বপ্রাপ্ত দুই নেতা।

দলীয় সূত্র থেকে আরো জানা গেছে, বিএনপির ১৯ সদস্যের স্থায়ী কমিটিতে সক্রিয় আছেন মাত্র আটজন। স্থায়ী কমিটির তিনটি পদ শূন্য থাকার পাশাপাশি দলটির ভাইস চেয়ারম্যানের পদও বেশ কয়েকটি শূন্য। নির্বাহী কমিটিতে কয়েকটি পদ শূন্য রয়েছে। কোনো কারণে বিএনপি কাউন্সিল করতে না পারলে কেন্দ্রীয় নির্বাহী কমিটির শূন্য পদগুলো পূরণ করা অসম্ভব।

উল্লেখ্য, বিএনপির সর্বপ্রথম কাউন্সিল অনুষ্ঠিত হয় ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর, দ্বিতীয়টি ’৮২ সালের ফেব্রুয়ারি, তৃতীয় ’৮৯ সালের মার্চ, চতুর্থ ’৯৩ সালের সেপ্টেম্বর, পঞ্চম ২০০৯ সালের ৮ ডিসেম্বর এবং সর্বশেষ ষষ্ঠ জাতীয় কাউন্সিল হয় ২০১৬ সালের ১৯ মার্চ।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –