• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

মানবাধিকার লঙ্ঘনের জন্য চীনকে চড়া মূল্য দিতে হবে: বাইডেন

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২১  

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আবারও চীনের বিরুদ্ধে কঠোর বার্তা দিয়েছেন। তিনি চীনকে সতর্ক করে বলেছেন, মানবাধিকার লঙ্ঘনের জন্য দেশটিকে মূল্য দিতে হবে।

আলজাজিরার খবরে বলা হয়েছে, মঙ্গলবার সিএনএনে সম্প্রচারিত এক টাউন হল অনুষ্ঠানে চীনের শিনজিয়াং প্রদেশে মুসলিম সংখ্যালঘুদের ওপর নিপীড়ন নিয়ে প্রশ্ন করা হলে বাইডেন বলেন, চীনকে এর জন্য মূল্য দিতে হবে। চীন তার কাজের ফল পাবে এবং তিনি (চীনা প্রেসিডেন্ট) এটা জানেন।

তিনি বলেন, বিশ্বে মানবাধিকারের পক্ষে দাঁড়াতে যুক্তরাষ্ট্র তার বৈশ্বিক ভূমিকায় ফিরে আসবে। এ সময় আন্তর্জাতিক সম্প্র্রদায়কে চীনের সংখ্যালঘুদের সুরক্ষায় কাজ করার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, চীন বৈশ্বিক নেতা হতে চেষ্টা চালাচ্ছে। কিন্তু মানবাধিকার লঙ্ঘন করে তাদের এই লক্ষ্য অর্জন কঠিন হবে। সম্প্রতি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে টেলিফোনে আলাপকালে তিনি চীনের অন্যায় বাণিজ্য নীতি ও মানবাধিকার লঙ্ঘন নিয়ে উদ্বেগ জানান।

অনুষ্ঠানে তিনি বলেন, আগামী জুলাই নাগাদ সব মার্কিনির জন্য করোনা ভাইরাসের টিকা নিশ্চিত করা হবে। আগামী বড়দিনের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশা ব্যক্ত করেন তিনি। অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক বিভক্তি, বর্ণ বৈষম্য, বিচার বৈষম্য, অভিবাসন, পররাষ্ট্রনীতি, অভ্যন্তরীণ সন্ত্রাস, অর্থনীতিসহ বিভিন্ন খাতে নিজের পরিকল্পনা তুলে ধরেন বাইডেন।

তিনি বলেন, ১ লাখ ৯০ হাজার কোটি ডলারের করোনা রিলিফ প্যাকেজ পাশ হলে এক বছরে ৭০ লাখ মার্কিনির কর্মসংস্থানের সুযোগ হবে। অনুষ্ঠানে তিনি জানান, হোয়াইট হাউজে অভ্যস্ত হওয়ার চেষ্টা করছেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –