• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

‘বৈদেশিক মুদ্রা অর্জনে ছাগল-ভেড়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে’

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২০  

বাংলাদেশের অতি গুরুত্বপূর্ণ পশুসম্পদ ছাগল-ভেড়া। যেটি দরিদ্র জনগোষ্ঠীর আয়ের অন্যতম প্রধান উৎস। আর ছাগল ভেড়ার পিপিআর একটি মারাত্মক রোগ। এই রোগ নিয়ন্ত্রণ এবং মৃত্যুর হার কমানো গেলে গ্রামীন জনগোষ্ঠীর আয় বৃদ্ধি পাবে, গ্রামীন অর্থনীতি সমৃদ্ধ হবে। পাশাপাশি নতুন নতুন কর্মসংস্থানের ক্ষেত্র তৈরি হবে। এছাড়া বাংলাদেশে বেকার সমস্যা ও দারিদ্র্য হ্রাস, মাংস উৎপাদন বৃদ্ধি ও বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রে ছাগল-ভেড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বুধবার সকালে বীরগঞ্জ উপজেলা প্রাণীসম্পদ দপ্তরের আয়োজনে উপজেলার সুজালপুর ইউনিয়নের জগদল উচ্চ বিদ্যালয় মাঠে বিনামূল্যে পিপিআর রোগের টিকা প্রদানের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল এসব কথা বলেন।

আয়োজকরা জানান, প্রাণীসম্পদ অধিদপ্তরের পিপিআর রোগ নির্মূল ও ক্ষুরারোগ নিয়ন্ত্রণ প্রকল্পের আওতায় দেশব্যাপী ছাগল ও ভেড়ার পিপিআর রোগ নির্মূলের লক্ষ্যে বীরগঞ্জ উপজেলায় ২১ অক্টোবর ২০২০ হতে আগামী ৩ নভেম্বর ২০২০ পর্যন্ত ৩০৬টি ভ্যাকসিনেশন ক্যাম্পে ৮৯ হাজার ৯শ ৫৫টি ছাগল ভেড়াকে পিপিআর রোগের টিকা প্রদান করা হবে।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল কাদের এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মো. শাহীনুর আলম, বীরগঞ্জ থানার ওসি আব্দুল মতিন প্রধান, জেলা পরিষদের সদস্য মো. আতাউর রহমান বাবু, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. শামিম ফিরোজ আলম। এছাড়া অন্যান্যদের মধ্যে ভেটেরিনারি সার্জন ডা. মো. ইউনুস আলীসহ বিভিন্ন প্রকল্পের কর্মকর্তাবৃন্দ  উপস্থিত ছিলেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –