• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

বুড়িমারী স্থলবন্দরে করোনাভাইরাস শনাক্তকরণে মেডিকেল টিম

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ মার্চ ২০২০  

লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরে করোনাভাইরাস শনাক্তকরণে মেডিকেল টিম বসানো হয়েছে। গত ২৭ জানুয়ারি বুড়িমারী স্থলবন্দরে করোনা শনাক্তকরণে মেডিকেল টিম বসানো হয়। এই  স্থল বন্দর দিয়েই ভারত, ভুটানসহ কয়েকটি দেশের যাত্রীরা ঢুকছেন বাংলাদেশে। ক্রমান্বয়ে বাড়তে শুরু করেছে করোনা ঝুঁকি। সম্প্রতি দেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজনকে শনাক্ত করা হয়েছে।

মঙ্গলবার সরেজমিনে দেখা যায়, প্রথম দিনের মতো আজো সেখানে যাত্রীদের নামমাত্র স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। শুধুমাত্র জ্বর মাপা হ্যান্ড থার্মাল স্ক্যানার যন্ত্র ছাড়া তেমন কিছু নেই মেডিকেল টিমের কাছে। এখানে উপজেলা স্বাস্থ্য বিভাগের দুইটি দল কাজ করছেন। ভারতীয় পাসর্পোটধারী যাত্রীদের বাংলাদেশে আসার সময় তাদের দেশের অভিবাসন চৌকিতে স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে না। ফলে বাংলাদেশে ঠিকমতো স্বাস্থ্য পরীক্ষা করা না হলে এদের মাধ্যমে করোনাভাইরাস বাংলাদেশেও প্রবেশ করার সমুহ সম্ভাবনা থাকছে।

অন্যদিক বাংলাদেশে করোনাভাইরাস ধরা পড়ার পর থেকে ভারতীয় ইমিগ্রেশন শুধুমাত্র বাংলাদেশ থেকে তাদের দেশে প্রবেশ করা পাসর্পোটধারী যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করছেন।

সরেজমিন দেখা যায়, এদিন সনাতন হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব দোলযাত্রা (হোলি) উপলক্ষে ভারতের চ্যাংরান্ধা শুল্ক স্টেশন ও ভারতীয় আমদানি-রফতানি অ্যাসোসিয়েশন তাদের পণ্যবাহী ট্রাক এক দিন বন্ধ রেখেছে বুড়িমারী স্থলবন্দরে ।

জানা গেল, এ স্থলবন্দর দিয়ে প্রতিদিন বাংলাদেশ, ভারত, ভুটান, নেপাল থেকে গড়ে পাঁচ শতাধিক পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করেন।

গত সোমবার এ স্থলবন্দর দিয়ে ২০১ জন পাসপোর্টধারী যাত্রী ও ৩৫৭ জন ভারতীয় ট্রাক চালক এ দেশে প্রবেশ করেছেন। শুরু থেকে কেবল থার্মোমিটার দিয়ে জ্বর মাপা হলেও গত ৬ ফেব্রুয়ারি থেকে জেলা স্বাস্থ্য বিভাগের দেয়া হ্যান্ড থার্মাল স্ক্যানার দিয়ে যাত্রীদের শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে।

বুড়িমারী স্থলবন্দর ইমিগ্রেশনের ইনচার্জ এসআই খন্দকার মাহমুদ জানান, স্থল বন্দরে করোনাভাইরাস শনাক্ত করণের জন্য মেডিকেল টিম বসানো হলেও সেভাবে পরীক্ষা করা হচ্ছে না। শুধু জ্বর শর্দি দেখেই যাত্রীদের ছেড়ে দেয়া হচ্ছে। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –