• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

‘বিশ্বজুড়ে শান্তি বজায় রাখার ক্ষেত্রে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২০  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বজুড়ে শান্তি বজায় রাখার ক্ষেত্রে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ। বর্তমানে শান্তিরক্ষী প্রেরণের দিক থেকে বাংলাদেশ সবার উপরে। শান্তি রক্ষা মিশনে কাজ করতে গিয়ে সংঘাতে জীবন দেয়া বাংলাদেশি ১৫০ সেনার অবদানের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

জাতিসংঘের ৭৫ বছর পূর্তিতে আয়োজিত একটি ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, জাতির পিতার জন্মশতবর্ষের কারণে এই বছরটি বিশেষ তাৎপর্যপূর্ণ। ১৯৭৪ সালে জাতিসংঘে দেয়া বাংলা বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বক্তব্য থেকে উদ্ধৃত করেন প্রধানমন্ত্রী। 

বঙ্গবন্ধু বলেছিলেন, ভবিষ্যতের জন্য মানুষের আশা-কেন্দ্রবিন্দুতে পরিণত হবে জাতিসংঘ। আর এই বক্তব্যকে জাতিসংঘ এবং বহুপক্ষীয়তার প্রতি বাংলাদেশের আস্থার প্রকাশ বলে উল্লেখ করেন শেখ হাসিনা।  

প্রধানমন্ত্রী বলেন, সাম্প্রতিক মহামারিসহ নানা সমস্যা রয়েছে, সেগুলোর কোন সীমানা নেই। ২০৩০ সালের বিভিন্ন এজেন্ডা অর্জনের লক্ষমাত্রাকে কঠিন করে তুলেছে কভিড ১৯। আন্তর্জাতিক বিভিন্ন কার্যক্রমকে সীমিত করে এনেছে এই মহামারি।

তিনি বলেন, বিশ্বব্যাপী চলমান মহামারি দেখিয়েছে উন্নত এবং উন্নয়নশীল উভয় দেশেই জাতিসংঘকে আগের চেয়ে বেশি প্রয়োজন। এটি আমাদের দেখিয়েছে যে বহুপাক্ষিকতা হলো এগিয়ে যাওয়ার পথ।

তিনি বলেন আরো বলেন, কোন ভূ-রাজনৈতিক কারণে জাতিসংঘকে আমরা দূর্বল হতে দিতে পারি না। শতবর্ষকে সামনে রেখে সমগ্র মানবজাতির জন্য জাতিসংঘকে সত্যিকারের কার্যকর বিশ্ব সংস্থা হিসাবে গড়ে তোলার আহবান জানান তিনি।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –