• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ আগস্ট ২০২০  

নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। শনিবার ভোরে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সায়মা ওয়াজেদ হোসেন পুতুল। এরপর সর্বস্তরের মানুষের জন্য ধানমন্ডি ৩২ নম্বর চত্বর উন্মুক্ত করে দেয়া হয়। শুরু হয় সর্বস্তরের নেতাকর্মী আর সাধারণ মানুষের ঢল। 

রাসেল স্কয়ার থেকে পান্থপথ, ধানমন্ডি ৩২ থেকে ২৭ নম্বর ও সিটি কলেজে পর্যন্ত হাজার হাজার মানুষের ঢল ছিলো চোখে পড়ার মতো। এ সময় বঙ্গবন্ধু স্মৃতিবিজড়িত ভবনের ভেতর-বাহির ছিল কানায় কানায় পূর্ণ।

১৫ আগস্টের শোকাবহ পোশাক আর বুকে কালো ব্যাজ ধারণ করে ধর্ম-বর্ণ নির্বিশেষে নারী-পুরুষ, শিশু-কিশোররা ফুল হাতে আসে বঙ্গবন্ধু ও শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করতে।

শোক দিবস উপলক্ষে সকাল ১০টায় টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খানের নেতৃত্বে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল, গোপালগঞ্জ জেলা ও টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ অংশগ্রহণ করে।

বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে সকালে ধানমন্ডি ৩২ নম্বরে শোক দিবস উপলক্ষে বিনম্র চিত্তে জাতির পিতাকে স্মরণ করে প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। দুপুরে দোয়া মাহফিলের আয়োজন এবং দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।

২৩ বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় রাজনৈতিক কার্যালয়ের সামনে কৃষক লীগ আয়োজিত বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পরে এতিম শিশুদের মাঝে মৌসুমী ফল ও খাবার বিতরণ এবং রক্তদান কর্মসূচি করা হয়। 

এ সময় উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দিপু মনি, কৃষক লীগের সভাপতি সমির চন্দ। এছাড়া কৃষক লীগের কেন্দ্রীয় শেখ জাহাঙ্গীর আলম, আকবর আলী চৌধুরী, এম এ ওয়াদুদ মিয়া, কৃষিবিদ ড. নজরুল ইসলাম, কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটু, মো. আবুল হোসেন, মোস্তফা কামাল চৌধুরী, গাজী জসিম উদ্দিন, মহানগর দক্ষিণ কৃষক লীগের আহসান উল হক পলাশসহ অনেকেই।

জাতীয় শোক দিবস পালন করেছে আওয়ামী যুবলীগ। সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানায় তারা। পরে বঙ্গবন্ধু এভিনিউয়ে যুবলীগের কেন্দ্রীয় কার্যালয়ে দোয়া ও মাহফিল অনুষ্ঠিত হয়। 

এছাড়া ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া ও তবারক বিতরণ করে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-৭ আসনের এমপি হাজী মো. সেলিম। 

শনিবার জাতীয় শোক দিবস উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে স্বেচ্ছাসেবক লীগ। ভোর রাত থেকে স্বেচ্ছাসেবক লীগ ধানমন্ডি ৩২ নম্বরে স্বেচ্ছাসেবী হিসেবে বঙ্গবন্ধু স্মৃতিবিজড়িত ভবনের ভেতর-বাইরে দায়িত্ব পালন করে।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে কেন্দ্রীয় এবং ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর  ছাত্রলীগ।

আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাড়াও ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে সিপিবি, ওয়ার্কার্স পার্টি, জাসদ, গণফোরাম, সাম্যবাদী দল, গণতন্ত্রী পার্টি, জাতীয় পার্টি (জেপি), সম্মিলিত সাংস্কৃতিক জোট, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, পুলিশের আইজি, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), ঢাকা বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা শহিদ পরিবার, ইসলামিক ফাউন্ডেশনসহ সমাজ কল্যাণ সংগঠনগুলো।

১৫ আগস্টের শহিদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদনসহ ফাতেহা পাঠ, মোনাজাত ও দোয়া মাহফিলের  অয়োজন করে আওয়ামী লীগ। দুপুরে দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল, সুবিধামতো সময়ে মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে বিশেষ প্রার্থনার অন্তর্ভুক্ত করা হয়েছে। 

এছাড়া, অস্বচ্ছল, এতিম ও দুস্থদের মাঝে খাদ্য বিতরণের পাশাপাশি বন্যা দুর্গত এলাকায় মানুষের মাঝে ত্রাণ সহায়তা জোরদার করা হয়েছে। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –