• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দুই ছেলেকে মেয়েদের ঋতু সম্পর্কে জানালেন শাওন

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩১ মে ২০২১  

হুমায়ূন আহমেদ-মেহের আফরোজ শাওন দম্পতির দুই ছেলে নিষাদ ও নিনিত। হুমায়ূন আহমেদের প্রয়াণের পর দুই ছেলেকে নিজের মতো করেই বড় করে তুলছেন শাওন। মা ন্যাওটা দুই ছেলেও শাওনকে বেশ অনুসরণ করেন। এবার মা ছেলেদেরকে বোঝালেন মেয়েদের জীবনের একটি চিরাচরিত বিষয়।

শাওন ফেসবুকে নিজের দুই ছেলেকে সঙ্গে নিয়ে একটি ছবি পোস্ট করেছেন। সেখানে লিখেছেন, ঋতু.. ষড়ঋতু না- অন্য ঋতু। It's ‘menstrual cycle’.
মেয়েরা খুব কোমল হৃদয়ে, সচেতনতার সঙ্গে এই শব্দটি উচ্চারণ করেন। কিন্তু এখনো অনেক পুরুষের কাছে এটা একটা নোংরা, নিষিদ্ধ শব্দ।
এখনো অনেক মেয়ে রোজার দিনে পিরিয়ড চলাকালীন না খেয়ে পরিবারের পুরুষ সদস্য, এমনকি নিজ সন্তান কিংবা বাবা-ভাইয়ের সামনে রোজা রাখার অভিনয় করেন।'

জনপ্রিয় এই অভিনেত্রী লিখেছেন, 'এখনো প্যাড কিনতে গেলে কণ্ঠ নামিয়ে চোখ অন্যদিকে ফিরিয়ে দোকানদারের কাছে চাইতে হয়। আর দোকানি কাগজে মুড়িয়ে নিষিদ্ধ জিনিসের মতো সেই প্যাকেট হাতে দেয়!'

তিনি বলেন, 'এখনো রাস্তায় কিংবা গণপরিবহনে কাপড়ে অনাকাঙ্ক্ষিত রক্তের দাগ দেখে বখাটে ছেলেরা কৌতুকপূর্ণ তীর্যক মন্তব্য এবং হাসাহাসি করে। এখনো অনেক কন্যা বাবার কাছে প্যাড কিনবার কথা বলতে পারে না। মা’কে মাধ্যম হিসেবে থাকতে হয়।'

অভিনেত্রী তথা গায়িকা মনে করেন, অনেক মা তার ছেলেসন্তানটি বেড়ে ওঠার সময় তাকে মেয়েদের ঋতুচক্রের কথা জানান। সেই সন্তানটিকে তার বোন, মেয়ে সহপাঠী এবং ভবিষ্যৎ নারী সহকর্মীদের প্রতি সংবেদনশীল করে গড়ে তোলার চেষ্টা করেন।

শাওন বলেন, আমার বড়পুত্রের ১১ বছর বয়সে আমি তাকে এসব বিষয়ে বিস্তারিতভাবে জানিয়েছি। সে জানে ঋতু কোনো রোগ নয়... কোনো নিষিদ্ধ আলাপ নয়। ঋতু মেয়েদের অশুচি করে না। বরং ঋতু মাতৃত্বের পরিচয় বহন করে।

শাওন লিখেছেন, গতকাল (পরশু, শুক্রবার) ছিল World Menstrual Hygiene Day 2021. কাল ঋতুর বিষয়ে জানালাম ছোটপুত্রকে। সে খুব সহজ ভঙ্গিতে বলল- “Maa, next time when you’ll have your ঋতু, please let me know. I will help you with your chores. It must be very painful to do chores when you're having ঋতু!”

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –