• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

জেনে নিন বাঁশ বিরিয়ানি সম্পর্কে

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

শিরোনাম দেখে অবাক হচ্ছেন? ভাবছেন বাঁশ দিলে আবার খুশি হওয়ার কি আছে? খুশি হওয়ার রহস্য আসলে বিরিয়ানিতে। মজাদার এই খাবারের প্রতি প্রায় প্রত্যেকেরই আলাদা একটা টান আছে। তবে আজ জানাবো এক অভিনব পদ্ধতিতে বাঁশের মধ্যে বিরিয়ানি রান্নার কথা।

আসলে বাঁশের মধ্যে কিভাবে বিরিয়ানি রান্না হবে এই অদ্ভুত প্রক্রিয়াটি নিজ চোখে না দেখলে বোঝানো যাবে না। সবচেয়ে মজার ব্যাপার হল এ বিরিয়ানি রান্না করতে কোনো প্রকার তেল ব্যবহার করতে হয় না। তবে এই লোভনীয় খাবারের আসল স্বাদ পেতে যেতে হবে পাবর্ত্য চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট বা রাজশাহীতে বসবাস করা নৃগোষ্ঠীর সদস্যদের মাঝে।

এই বিরিয়ানিতে কাঁচা বাঁশের দারুণ ফ্লেভার বিমোহিত করবে যে কোনো ভোজনরসিকদের। কয়লার ঢিমে আঁচে চলে রান্না। তবে এক্ষেত্রে কাঁচা বাঁশ নিলে ভালো। কারণ শুকনা বাঁশ খুব দ্রুতই পুড়ে শেষ হয়ে যাবে। ফলে ভিতরে রান্না কাঁচাই থেকে যাবে। 

বাঁশ বিরিয়ানি রান্নার প্রক্রিয়া সম্পর্কে জানা যায়- প্রথমে রান্নার জন্য প্রস্তুত করা মাংসের টুকরোগুলো হালকা করে তেলে ভেজে নিয়ে গ্রেভি রোস্টের মসলার সঙ্গে কিছুটা কসিয়ে নিতে হয়। তারপর পরিস্কার একটি বাঁশের চোঙ্গার ভিতরে হালকা ঘি দিয়ে তার সঙ্গে হালকা ভাপে রান্না করা বাসমতি বা চিনিগুড়া চালের ভাত আর মাংসের টুকরোগুলো ঢুকিয়ে দিতে হয়। 

বাঁশের চোঙ্গার খোলা মুখ ফয়েল পেপার দিয়ে মুড়িয়ে ১৫ মিনিটের মত আগুনে পুড়িয়ে নিতে হয়। আর বিরিয়ানিতে বাড়তি স্বাদের জন্য ব্যবহার করা হয় আলু বোখারা, কিসমিস, বাদাম, ঘি, বেরেস্তাসহ অনেক রকম মসলা।

১৫ মিনিট পরে যখন বাঁশের ভিতরে থেকে বাসমতি চালের চিকেন বিরিয়ানি বের করা হয় তখন রীতিমত বিরিয়ানির একটা গন্ধ আর সঙ্গে স্মোকি একটা ফ্লেভার জিভে জল এনে দেয়।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –